বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

ইমারাত সরকার যা বলে তা করে দেখায়: আফগান উপ-প্রধানমন্ত্রী

আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়ার সরকার যা বলে তা করে দেখায় বলে মন্তব্য করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী (অর্থ) মোল্লা আব্দুল গণী বারাদার।

তিনি বলেন, ইমারাতে ইসলামিয়ার সরকার শুধু বুলি আওড়ায় না। বরং যা বলে তা করে দেখায়। যে উপদেশ অপরকে দেয় তা নিজেরাও পালন করে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দক্ষিণাঞ্চলীয় প্রদেশ যাবুলে ওমারি বাঁধের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আফগান উপ-প্রধানমন্ত্রী আরো বলেন, ধারাবাহিকভাবে আমরা গর্ব ও সম্মানবোধ করার সুযোগ পাচ্ছি এজন্য যে, আমরা একের পর এক আমাদের অঙ্গীকার ও প্রতিশ্রুতি পূরণ করে চলেছি। ইমারাতে ইসলামিয়ার সরকার জনগণের সেবায় নিজেদের প্রচেষ্টা আরো বাড়িয়েছে বলে উল্লেখ করেন। সকল মন্ত্রী, কর্মকর্তা ও কর্মচারী জনগণের সেবা নিশ্চিত করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান।

আফগান ইমারাত সরকারের তথ্য অনুযায়ী, ওমারি বাঁধটি যাবুলের প্রাদেশিক রাজধানী ক্বালাত নগরী থেকে ৪ কিলোমিটার দূরে অবস্থিত। প্রদেশের কৃষিজমিগুলোর পর্যাপ্ত সেচ সুবিধা নিশ্চিত করতে, মৌসুমি বন্যা নিয়ন্ত্রণ ও ভূ-গর্ভস্থ পানির মজুদ বাড়ানোর লক্ষ্যে ১২৭ মিলিয়ন আফগানী ব্যয়ে এই বাঁধটি নির্মাণ করা হয়। ২৩ মিটার উচ্চতার বাঁধটিতে ২.৯ মিলিয়ন কিউবিক মিটার পানি ধারণের ক্ষমতা রয়েছে। রয়েছে ৬১ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনের ও ৫৬০ হেক্টর জমিতে সেচের ব্যবস্থা করার সক্ষমতা। এছাড়া বাঁধ প্রকল্পটি শুরু করার সময় এর নাম ত্বরি (যার অর্থ আর্দ্রতা) ছিলো বলে উল্লেখ করা হয়। পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইমারাত সরকারের উচ্চপর্যায়ের এক বৈঠকে এর নাম পরিবর্তন করে ওমারি রাখা হয়।

ওমারি বাঁধের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত পানি ও জ্বালানি মন্ত্রী আলহাজ্ব মোল্লা আব্দুল লতিফ মনসুর, ভারপ্রাপ্ত পল্লী পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রী মোল্লা মুহাম্মদ ইউনুস আখুন্দজাদা, পানি মন্ত্রী মুজিবুর রহমান ওমর আখুন্দজাদা, যাবুল গভর্নর আলহাজ্ব মাওলানা হিজবুল্লাহ আফগান, ন্যাশনাল ডেভেলপমেন্ট কোম্পানির সহকারী পরিচালক মাওলানা আব্দুল ওয়ালি আদেল, মন্ত্রী উপদেষ্টা ড. ফারুক আজম প্রমুখ।

সূত্র: আরটিএ, আল ইমারাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img