মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ইনস্টাগ্রামে লাইক সংখ্যা লুকিয়ে রাখার সুবিধা

ইনস্টাগ্রামে কোনো পোস্টে কত লাইক হলো, চাইলে তা লুকিয়ে রাখা যাবে। ছবি শেয়ার করার অ্যাপটিতে ব্যবহারকারীরা যেন ‘চাপে না পড়েন’, সে জন্য নতুন এই সুবিধা চালু করা হয়েছে বলে জানানো হয়েছে।

কোনো ব্যবহারকারী যদি ইনস্টাগ্রামে লাইক-সংখ্যা লুকিয়ে রাখার সুবিধা চালু করে রাখেন, তবে পোস্টের নিচে একজন অনুসারীর নাম (যিনি পোস্টটিতে লাইক দিয়েছেন) দেখাবে, সঙ্গে থাকবে ‘অ্যান্ড আদার্স’। তবে কোনো সংখ্যা দেখাবে না।

২০১৯ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে সুবিধাটি পরীক্ষা করে দেখছে ইনস্টাগ্রাম। এবার সেটা সব ব্যবহারকারীর জন্য চালুর উদ্যোগ নিল।

ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মসেরি বিবিসিকে বলেছেন, ‘যা আশা করেছিলাম, তার চেয়ে যদিও বেশি সময় লাগল। তবে মানুষের ইনস্টাগ্রাম ব্যবহারের অভিজ্ঞতায় আরও নিয়ন্ত্রণ দেওয়ার ব্যাপারে আমি বেশ আনন্দিত।’

ইনস্টাগ্রাম ব্যবহারে মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলছে, এমন আশঙ্কা প্রকাশ করেন অনেকে। এরপর পরীক্ষা–নিরীক্ষা করে ইনস্টাগ্রাম বলেছে, লাইকের সংখ্যা মুছে ফেলার সঙ্গে আচার-ব্যবহারে প্রভাব কিংবা ভালো থাকার সম্পর্ক খুব অল্প।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, টিনেজারদের মানসিক স্বাস্থ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের প্রভাব সামান্যই। অথচ ইনস্টাগ্রামে নতুন সুবিধাটি চালুর কারণ হিসেবে অ্যাডাম মসেরি বলেছেন, ‘এখানে কাটানো সময়টা যেন মানুষের ভালো লাগে।’

যেভাবে চালু করবেনঃ

যেকোনো সময় সুবিধাটি চালু বা বন্ধ করা যাবে। এ জন্য—

প্রয়োজনে অ্যাপ আপডেট করে নিতে হবে

যেতে হবে সেটিংসে

এরপর নতুন চালু করা ‘পোস্টস’ অংশে যান

এবার ‘হাইড লাইক অ্যান্ড ভিউ কাউন্টস’ নির্বাচন করুন

কোনো অ্যাকাউন্টে সুবিধাটি এখনো না পেলে, কয়েক দিন পর আবার চেষ্টা করে দেখতে পারেন।

সূত্র: বিবিসি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img