শনিবার, জুলাই ২৭, ২০২৪

ইসরাইলী দখলদারিত্বকে অবৈধ ঘোষণার আহ্বান তুরস্ক ও আরব দেশগুলোর

ফিলিস্তিনের ভূখণ্ডে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের দখলদারিত্ব চলছে দশকের পর দশক ধরে। কোনোভাবেই ইসরাইল তার অবস্থান থেকে সরতে রাজি নয়। এমন অবস্থায় আন্তর্জাতিক আদালতের কাছে ইসরাইলী দখলদারিত্বকে অবৈধ ঘোষণা করার আহ্বান জানিয়েছে তুরস্ক ও আরব রাষ্ট্রগুলো। একইসঙ্গে এই দখলদারিত্বকে শান্তি প্রতিষ্ঠায় প্রধান বাধা বলেও আখ্যায়িত করেছে তুরস্ক।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আরব রাষ্ট্রগুলো সোমবার আন্তর্জাতিক বিচারকদের কাছে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্বকে অবৈধ ঘোষণা করার আহ্বান জানিয়েছে। একইসঙ্গে শুনানির শেষ দিনে এটিকে শান্তি প্রতিষ্ঠায় প্রধান বাধা বলেও আখ্যায়িত করে তুরস্ক।

ইসরাইলী দখলদারিত্বের আইনি বৈধতা সম্পর্কে ২০২২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অনুরোধের পরে ৫০ টিরও বেশি দেশের যুক্তি-তর্ক শুনেছে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

সোমবার ছিল হেগের এ আদালতে ফিলিস্তিনে ইসরায়েলের কয়েক দশকের দখলদারিত্ব নিয়ে শুনানির ষষ্ঠ ও শেষ দিন।

শুনানির শেষ দিনে তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী আহমেদ ইলদিজ বিচারকদের বলেন, ইসরাইলী দখলদারিত্ব এই অঞ্চলে সংঘাতের মূল কারণ। এছাড়া গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলা এবং এর জেরে প্রায় পাঁচ মাস ধরে নিরলস ইসরাইলী আগ্রাসন ও ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনির প্রাণহানি নিয়ে বক্তব্য রাখেন ইলদিজ।

তিনি বলেন, ৭ অক্টোবরের পর উদ্ভূত পরিস্থিতি আবারও প্রমাণ করে, ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের মূল সমস্যাকে সমাধান না করে, এই অঞ্চলে শান্তি থাকতে পারে না। তিনি ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে রাখাকে “শান্তির পথে প্রকৃত বাধা” বলে বর্ণনা করেন।

সোমবার আইসিজের শুনানি শেষ হয়ে গেছে এবং যথাসময়ে সিদ্ধান্তের তারিখ ঘোষণা করা হবে বলে আদালত বলেছে। তবে ১৫ জন বিচারকের সমন্বয়ে গঠিত এই প্যানেলটি দখলদারিত্বের বিষয়ে তাদের মতামত জারি করতে প্রায় ছয় মাস সময় নেবে বলে আশা করা হচ্ছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img