বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

লিঙ্গ বৈষম্যের অভিযোগ প্রত্যাখ্যান করলো আফগানের ইমারাত সরকার

কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও নেদারল্যান্ডসের করা লিঙ্গ বৈষম্যের অভিযোগ প্রত্যাখ্যান করলো আফগানিস্তানের ইমারাতে ইসলামিয়ার সরকার।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ইমারাত সরকারের পক্ষ থেকে এবিষয়ে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে ইমারাত সরকারের ডেপুটি মুখপাত্র মোল্লা হামদুল্লাহ ফিতরাত বলেন, নির্দিষ্ট কিছু দেশ ও সংস্থার পক্ষ থেকে ইমারাতে ইসলামিয়ার সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও লিঙ্গ বৈষম্যের যে অভিযোগ আনা হয়েছে, তার পুরোটাই ভিত্তিহীন। আফগানিস্তানে পূর্ণ মাত্রায় মানবাধিকার অক্ষুণ্ণ ও সুরক্ষিত রয়েছে। এখানে কোনো ব্যক্তি বৈষম্যের শিকার হননি। কিন্তু অল্প ক’জন নারীর বক্তব্যের ভিত্তিতে বৈষম্যকে সত্য মনে করা হচ্ছে। আফগানিস্তান সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর সমন্বিত প্রচেষ্টা চলছে। তাও এমন নারীদের বক্তব্যের ভিত্তিতে যারা বিদেশে নিজেদের ঠিকানা খুঁজে বেড়াচ্ছে! যা খুবই দুর্ভাগ্যজনক।

সংবাদমাধ্যমের তথ্যমতে, আমেরিকায় থাকা কয়েকজন আফগান নারীর বক্তব্য ও আন্তর্জাতিক সংস্থায় সাক্ষ্যের প্রেক্ষিতে আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়ার সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ আনে কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও নেদারল্যান্ডস।

দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী ও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ বুধবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ইমারাত সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ আরোপ করে। এবিষয়ে আন্তর্জাতিক আদালতে মামলার ও আরো কঠিন পদক্ষেপ নেওয়ার হুমকি দেয়। এবিষয়ে তারা দেশটির সরকারের সাথে আলোচনায় বসতে চান বলেও ইঙ্গিত দিয়েছেন।

এর আগে আমেরিকার বিভিন্ন নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট কৃত্রিম অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমেরিকার নেতৃত্বাধীন জি-৭ এর প্রধান বিরোধী জোট ব্রিকসকে গুরুত্ব দেওয়ার কথা জানায় তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়ার সরকার।

বুধবার (২৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে দেশটির সরকার মুখপাত্র মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ বলেছিলেন, অর্থনৈতিক ইস্যু সমাধানে চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্বের দেশগুলোর সাথে সম্পৃক্ততা বাড়াতে চায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। তাই ব্রিকস সম্মেলনকে বেশ গুরুত্বের সাথে নিচ্ছে আমাদের সরকার।

তিনি আরো বলেন, আফগানিস্তান নিজেদের অর্থনৈতিক চ্যালেঞ্জ ও সুযোগ-সুবিধার বিষয়ে এই প্রভাবশালী জোটের দেশগুলোর সাথে আলোচনা করবে। প্রভাবশালী দেশগুলোর সর্বোচ্চ সহযোগিতা পাওয়ার চেষ্টা করবে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, বিশ্ব অর্থনীতির শক্তিশালী দেশের তকমা পাওয়া চীনের সাথে প্রাচুর্যে ভরপুর আফগানিস্তানের ইমারাতে ইসলামিয়া সরকারের সম্পর্ক ও আসন্ন ব্রিকস সম্মেলনে অংশগ্রহণ আন্তর্জাতিক অর্থনৈতিক পরিমণ্ডলে দেশটির উচ্চাকাঙ্ক্ষার বহিঃপ্রকাশ ঘটায়। যা অর্জনে শুরু থেকেই বাঁধা হয়ে দাঁড়াচ্ছিলো আমেরিকার দেওয়া নানান নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, ব্রিকস (BRICS) হলো একটি বৃহৎ ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক জোটের প্লাটফর্ম। যা ব্রাজিল,রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত। এই প্লাটফর্মটি বিশ্বের দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনীতির দেশগুলোর প্রতিনিধিত্ব করে। মিশর, ইথিওপিয়া, ইরান ও আরব আমিরাত এই ৪টি দেশ সদস্য হিসেবে বর্তমানে এই প্লাটফর্মের সাথে যুক্ত রয়েছে।

এই প্লাটফর্ম বা ব্লকটিকে বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির ৭ দেশ ব্রিটেন, আমেরিকা, কানাডা, ফ্রান্স, ইতালি, জার্মানি ও জাপান নিয়ে গঠিত আমেরিকার নেতৃত্বাধীন ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক ব্লক ‘জি-৭’ এর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়।

সূত্র: বাখতার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img