বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

‘র’ এর জন্য অমূল্য সম্পদ ছিল হাসিনা: গ্লোবাল ডিফেন্স কর্পের রিপোর্ট

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার মাধ্যমে স্বাধীন হয়েছিল বাংলাদেশ। তবে এর পরপরই সদ্য স্বাধীন দেশটির উপর কু নজর পড়া শুরু করে নয়া দিল্লির। স্বাধীনতার পর দীর্ঘ ৫৪ বছরের বিভিন্ন সময়ে বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসনসহ নানা ধরনের আগ্রাসন চালায় ভারত। আগ্রাসনের এক পর্যায়ে বাংলাদেশের রাষ্ট্রীয় প্রশাসন ও সরকারে বেসরকারি প্রশাসন, আইন শৃংখলা বাহিনী এমনকি সেনাবাহিনীর ভিতরেও নিজেদের লোক সৃষ্টি করতে সক্ষম হয় নয়া দিল্লি। আর ক্ষমতায় থাকার লোভে এসব আগ্রাসনে দিল্লির হয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বনে যান ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর এক ‘অন্যান্য সম্পদে।’

হাসিনার পালিয়ে যাওয়ার পর, আন্তর্জাতিক প্রতিরক্ষা বিষয়ক ওয়েবসাইট ‘গ্লোবাল ডিফেন্স কর্পের’ এক প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে। প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “ক্ষমতাচ্যুত বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’, হাসিনা ‘র’ এর সম্পদ।”

ভারতের হয়ে রাজনৈতিক সংকট মোকাবেলা করেন হাসিনা:

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তানের বিভক্তির ফলে নিরাপত্তা, লজিস্টিক ও রাজনৈতিক সংকটের মুখে পড়ে দিল্লি। তবে এ সংকট মোকাবেলায় সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করেছিলেন শেখ হাসিনা। বেশ কয়েকটি ক্ষেত্রে দিল্লির জন্য এই সমস্যা সমাধান করতেও সক্ষম হন তিনি। ১৯৪৭ সালের পর কলকাতা এবং আগরতলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় বেশ কয়েকটি সড়ক। এ সড়কগুলো পুনর্নির্মাণ করেন শেখ হাসিনা। সেই সঙ্গে পুনরায় চালু করেন রেল সংযোগ। বেশ কিছু সেতুও তৈরি করেন তিনি। এছাড়াও ব্রহ্মপুত্র নদ এবং এর উপনদীতে ভারতীয় মালবাহী জাহাজের সহজ প্রবেশাধিকার প্রদান করেন তিনি। ফলে ভারতের সবচেয়ে বড় বন্ধুতে পরিণত হন শেখ হাসিনা।

(২) ভারতের অখন্ডতা রক্ষায় নিয়োজিত হাসিনা:

প্রতিবেদনে আরো বলা হয়, ভারতের অখন্ডতা রক্ষায় সবচেয়ে বড় ভূমিকা পালন করেছিলেন শেখ হাসিনা। ভারতের ‘সেভেন সিস্টার্স’ রাজ্যগুলো যেন স্বাধীন না হতে পারে সেজন্য দিল্লির হয়ে কাজ শুরু করেন তিনি। মোদিকে খুশি রাখতে ৭ টি রাজ্যের স্বাধীনতাকামী নেতাদের একে একে ভারতের হাতে তুলে দেন। ফলে হাসিনার উপর ক্ষুব্ধ হন এসব রাজ্যের স্বাধীনতাকামী গোষ্ঠি গুলো। তবে হাসিনা পরিণত হন ভারতের সবচেয়ে বড় সম্পদে।

(৩) বাংলাদেশের স্বার্থবিরোধী গোপন বিদ্যুৎ চুক্তি:

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সম্পর্ককে সত্যিকার অর্থে শক্তিশালী করেছিল উভয় দেশের মধ্যে একটি গোপন বিদ্যুৎ চুক্তি। ২০১৭ সালে ভারতের আদানি গ্রুপের সাথে চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তিতে লাভ ছিল শুধুমাত্র আদানি গ্রুপের। কারণ এই চুক্তি ছিল বাংলাদেশের স্বার্থবিরোধী। কিন্তু শুধুমাত্র দিল্লিকে খুশি করতেই এই চুক্তিটি স্বাক্ষর করে হাসিনা প্রশাসন। প্রসঙ্গত, তৎকালীন সময়ে আদানীর বিদ্যুৎ কিনতে বাংলাদেশকে চাপ দেওয়া হয়েছে বলেও নানা প্রশ্ন উঠেছিল ভারতীয় গণমাধ্যমে।

(৪) বাংলাদেশে হিন্দুদের স্বার্থ রক্ষায় হাসিনা:

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাশ করে ভারতের মোদি সরকার। এতে দেশটির মুসলিম সংখ্যালঘুদের অধিকার ক্ষুন্ন হয়। ভারতীয় কূটনীতিকরা ধারণা করছিলেন, এ আইনের জন্য বাংলাদেশের সংখ্যালঘুরাও বিপদে পড়তে যাচ্ছে। তবে এমনটি হতে দেননি মোদির বিশ্বস্ত হাসিনা। একই বছর প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসেন মোদি। বিতর্কিত নাগরিকত্ব আইনের জন্য তার সফরের বিরোধীতা করে সাধারণ জনতা। তবে এই জনতার উপর নির্যাতনের স্ট্রিম রোলার চালায় হাসিনার অনুগত্য পুলিশ বাহিনী। ১২ জন নিরীহ বাংলাদেশিকে হত্যার মাধ্যমে হলেও ভারতের সাথে সম্পর্ক টিকিয়ে রাখে হাসিনা। ভারতীয় কূটনীতিকদের মতে, এটি ছিল বাংলাদেশ ভারত সম্পর্কে টার্নিং পয়েন্ট।

(৫) শেখ হাসিনা – ভারতের পুতুল সরকার:

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সঙ্গে চমৎকার সম্পর্ক গড়ে তুলেছিলেন শেখ হাসিনা। তবে তিনি সর্বপ্রথম ভারতের স্বার্থকেই প্রাধান্য দিতেন। এখানে একটি উদাহরণ পেশ করা যায়। যেমন হাসিনা বলেছিলেন, ১ বিলিয়ন ডলার নদী উন্নয়ন প্রকল্পে চীনের চেয়ে ভারতকেই অধিকতর পছন্দ করেন তিনি। এভাবেই তিনি ভারতের পুতুল সরকারে পরিণত হন। আর তাই এই সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে বদ্ধপরিকর ছিল নয়া দিল্লি। গত জানুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশের সাধারণ নির্বাচনে বিতর্কিতভাবে জয় লাভ করেন হাসিনা। এই বিজয়ের জন্য তাকে অভিনন্দন জানায় ভারত। তবে নির্বাচন সুষ্ঠু হয়নি বলে দাবি করে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগ ওঠে দিল্লির বিরুদ্ধে।

উল্লেখ্য, গত ৫ ই আগস্ট কোটা বিরোধী ছাত্র জনতার তোপের মুখে পড়ে পদত্যাগ করতে বাধ্য হয় শেখ হাসিনা। ভারতের গোয়েন্দা সংস্থার ধারণা ছিল, যেহেতু বাংলাদেশের সেনাবাহিনী হাসিনার অন্তর্গত, তাই এই সংকট খুব সহজেই কাটিয়ে উঠতে পারবেন তিনি। তবে এই ধারণা ভূল প্রমাণিত হয়। এছাড়াও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধানের সাথে কথা বলার চেষ্টা চালিয়েছিল ভারতীয় হাইকমিশন। তবে এটি হতে দেননি হাসিনা। পদত্যাগের পর নিরাপদে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী। এসময় হিন্দন বিমান ঘাটিতে তাকে স্বাগত জানাতে দেখা যায় ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img