বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কুরআন অবমানার প্রতিবাদে সুইডিশ পণ্য বয়কটের ঘোষণা দিল কাতারের সুপারমার্কেট

মুসলিম বিশ্বের ক্ষোভ উপেক্ষা করে কুরআন পোড়ানোর মতো ঘৃণ্য কাজ অব্যহত রেখেছে সুইডেন। আবারও এক উগ্রবাদীকে কুরআন পোড়ানোর সুযোগ তৈরি করে দিয়েছে দেশটি। এবার কুরআন পোড়ানোর প্রতিবাদে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কাতারের সবচেয়ে বড় সুপারমার্কেট “সোক আল বালাদি” সব সুইডিশ পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে।

তারা বলেছে, নিজেদের সুপারমার্কেট থেকে সুইডেনের সব পণ্য সরিয়ে ফেলবে তারা এবং ‘পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত’ দেশটির কোনো পণ্য বিক্রিও করবে না।

স্থানীয় একটি টিভির প্রতিবেদনে দেখানো হয়েছে, প্রতিষ্ঠানটির কর্মীরা পণ্যের তাক থেকে সুইডেনের জনপ্রিয় চকলেট নামিয়ে ফেলছেন।

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন এক ইরাকি উগ্রবাদী শরণার্থী সুইডেনের রাজধানী স্টকহামের সবচেয়ে বড় মসজিদের সামনে কোরআন শরীফে আগুন লাগিয়ে তা অবমাননা করেন। এমন হীন কাজের আগে পুলিশের অনুমতি নিয়ে নেন তিনি। এরপর আবার ২০ জুলাই কোরআন শরীফ পোড়ানোর ঘোষণা দেন তিনি। যদিও তিনি ওইদিন কোরআন পোড়াননি; তবে মাটিতে ফেলে কোরআনে ওপর দাঁড়িয়ে অবমাননা করেন।

এছাড়া স্টকহামে একটি কথিত বিক্ষোভেও কুরআন অবমাননা করা হয়। এসব ঘটনায় ক্ষুব্ধ হয় মুসলিম বিশ্ব। বিশ্বের সব মুসলিম দেশ সুইডেনের রাষ্ট্রদূতদের ডেকে এর তীব্র প্রতিবাদ জানায়।

এছাড়া মুসলিম দেশগুলোর সবচেয়ে বড় সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) সুইডেনের বিশেষ দূতের মর্যাদা বাতিল করে। আরবের উপসাগরের দেশগুলো দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে সুইডেনের প্রতি আহ্বান জানায়।

সূত্র: খালিজ টাইমস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img