রবিবার, জুলাই ১৪, ২০২৪

ভারতের সাথে রেলপথ চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী বললেন, ইউরোপে তো কোনো বর্ডার নেই, তারা কি বিক্রি হয়ে গেছে!

গত কয়েকদিন ধরে বিভিন্ন মাধ্যমে বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের রেলপথ নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ নিয়ে সমালোচনা হচ্ছে কেন তা বুঝতে পারছি না আমি। ইউরোপে তো এক দেশের সঙ্গে অন্য কোনো দেশের কোনো বর্ডার নেই। তাতে কি বিক্রি হয়ে গেছে তারা? এতে বরং যোগাযোগ সুবিধা বেড়েছে তাদের। একইসঙ্গে ব্যবসা-বাণিজ্যও বেড়েছে।

মঙ্গলবার (২৫ জুন) বেলা ১১টার দিকে গণভবনে সাম্প্রতিক ভারত সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় সরকারপ্রধান বলেন, যারা বলে দেশ বিক্রি হয়ে যাচ্ছে, তারা বলুক কিসের মাপে বিক্রি হচ্ছে? মাপটা কিসের মাধ্যমে হচ্ছে? বাংলাদেশ স্বাধীন দেশ। আমরা যুদ্ধ করে তবেই স্বাধীন হয়েছি। বিশ্বজুড়ে একটি মাত্র মিত্র শক্তি ভারত, যারা আমাদের মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করে স্বাধীন করে দিয়েছে আমাদের।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশেই কোনো দেশ যুদ্ধে সহযোগিতা করতে এলে সেখানেই থেকে যায় তারা। বিজয়ী হওয়ার পর দেশ ছাড়ে না তারা। আমরা এমন অসংখ্য নজির দেখেছি। অথচ ভারত আমাদের মিত্র হিসেবে যুদ্ধ করেছে। আবার তারা জাতির পিতার আহ্বানে ফিরেও গেছে।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ করে আমরা স্বাধীন দেশ পেয়েছি। তাহলে কীভাবে বিক্রি হয় বাংলাদেশ? আমি বলব যারাই বলছে বিক্রি হয়ে যাচ্ছে দেশ, তারাই বরং বিক্রি করতে চেয়েছে দেশকে। আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ধরে রেখেছি। যারা এখন দেশ বিক্রির কথা বলে, মুক্তিযুদ্ধের সময় তারাই দালালি করেছে পাকিস্তানের।

প্রধানমন্ত্রী আরও বলেন, রেলপথ ব্যবহারের মাধ্যমে আরও সহজ হচ্ছে আমাদের ব্যবসা-বাণিজ্য। ওইসব এলাকার মানুষের জন্য যোগাযোগও সহজ হচ্ছে। ইউরোপে তো বর্ডারই নেই, তাহলে তারা কি বিক্রি করে দিচ্ছে? প্রতিটি দেশই তো স্বাধীন দেশ, তারা তো বিক্রি হয়নি। তাহলে এটা সাউথ এশিয়ায় কেন বাঁধা হয়ে থাকবে?

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img