বৃহস্পতিবার, মে ২, ২০২৪

ন্যাটোর সঙ্গে সরাসরি সংঘর্ষের কোনো পরিকল্পনা নেই রাশিয়ার: মেদভেদেভ

সাবেক রাশিয়ান প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সঙ্গে মস্কোর সরাসরি সংঘর্ষের কোনো পরিকল্পনা নেই। ক্রেমলিন যেকোনো সংঘাতের অবসানে আলোচনায় বসতে আগ্রহী। রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে এ তথ্য জানায় আল-জাজিরা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রুশ বার্তা সংস্থা আরআইকে দেওয়া এক সাক্ষাৎকারে মেদভেদেভ দাবি করেন, ইউক্রেন রাশিয়ার অংশ। কিন্তু ভূ-রাজনৈতিক ও ঐতিহাসিক কারণে দেশ দুটিকে দীর্ঘকাল আলাদা বলে বিবেচনা করা হয়।

মেদভেদেভ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেন যদি রাশিয়া অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে তবে এটি অবশ্যই কিয়েভের বিরুদ্ধে যে কোনো অস্ত্র ব্যবহারের পটভূমি তৈরি করবে।

তিনি বলেন, আমাদের এই কাল্পনিক সীমানা মেনে নিতে হয়েছে। এই অঞ্চলটি কেবল রাশিয়ান সাম্রাজ্যের অংশ ছিল না, এটিই ছিল রাশিয়ান সাম্রাজ্য। পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে রাশিয়ার অংশ মনে করে না।

তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেনে বিশেষ রাশিয়ান সামরিক অভিযান পরিচালনার বিষয়ে মস্কোর শক্ত অবস্থান বুঝতে পারেনি। তাই কিছু দেশ, ব্লক ও জোটের সঙ্গে আলোচনা অর্থহীন। তারা কেবল শক্তির ভাষা বোঝে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img