বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

নাগার্নো-কারাবাখে আমরা পরাজিত হয়েছি: আর্মেনিয়ার প্রেসিডেন্ট

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সার্গসিয়ান বলেছেন, নাগার্নো-কারাবাখে আমরা আজারবাইজানের কাছে সব দিক থেকেই পরাজিত হয়েছি। নাগার্নো-কারাবাখ সংকটে পরাজিত শক্তি হচ্ছে আর্মেনিয়া।

আর্মেনিয়ার একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি পরাজয়ের বিষয়টি স্বীকার করলেন।

আরমেন সার্গসিয়ান বলেন, গত কয়েক বছরে আর্মেনীয় সেনাবাহিনীকে এ ধরণের হামলা মোকাবেলার জন্য প্রস্তুত করা সম্ভব হয়নি। সেনাবাহিনীর যেমন পর্যাপ্ত সামরিক সরঞ্জামের ঘাটতি ছিল তেমনি উপযুক্ত প্রশিক্ষণেরও অভাব ছিল।

আর্মেনিয়ার প্রেসিডেন্ট বলেন, যুদ্ধের ময়দানই কেবল আমাদের পরাজয় নির্ধারণ করেনি বরং গত কয়েক বছরে নাগার্নো-কারাবাখে জনসংখ্যা বৃদ্ধি না পাওয়াও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

আর্মেনিয়ার গণমাধ্যমের সমালোচনা করে তিনি বলেন, আর্মেনিয়ার গণমাধ্যম এসব ক্ষেত্রে পিছিয়ে রয়েছে, তারা ফেসবুক থেকে কপি-পেস্ট ছাড়া আর কিছুই পারে না। সরকারের প্রতি জনগণের আস্থার সংকট তৈরি হয়েছে এবং দ্রুত আগাম নির্বাচন দিতে হবে।

সম্প্রতি তিনি এক সমাবেশে বলেছেন, যুদ্ধবিরতির বিবৃতি সইয়ের ক্ষেত্রে তার কোনো ভূমিকা ছিল না। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী এর সঙ্গে জড়িত।

কারাবাখ অঞ্চলে তিন সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ শেষে গত ৯ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় শান্তি চুক্তি সই করে আর্মেনিয়া ও আজারবাইজান। ওই চুক্তি অনুযায়ী শুক্রবার আজারবাইজানের সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে কারাবাখের আগদামের নিয়ন্ত্রণ নিয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img