সোমবার, মে ১৩, ২০২৪

কুরআন অবমাননার ঘটনায় সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে আরব আমিরাত ও সৌদি আরব

স্টকহোমে কোরআন অবমাননার অনুমতি দেওয়ায় রিয়াদে অবস্থিত সুইডেনের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদি প্রেস এজেন্সি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার রিয়াদে নিযুক্ত সুইডেনের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করা হয়। এ সময় তাকে কুরআন অবমাননা ও তা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য একটি প্রতিবাদমূলক চিঠি দেওয়া হয়েছে। এছাড়াও এটিকে ধর্মীয় শিক্ষা ও আন্তর্জাতিক আইন পরিপন্থী বলেও মন্তব্য করা হয়েছে।

এদিকে, একই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এই ঘটনার জবাবদিহিতার জন্য আবুধাবিতে সুইডিশ চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, স্টকহোমে প্রতিনিয়ত কুরআন অবমাননা ও অপব্যবহারের জন্য প্রতিবাদ মূলক একটি চিঠি আরব আমিরাতে নিযুক্ত সুইডিশ চার্জ ডি অ্যাফেয়ার্সকে হস্তান্তর করা হয়েছে।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, “এই ধরনের উস্কানি মূলক কাজ আন্তর্জাতিক দায়িত্বের প্রতি অবহেলা ও সামাজিক মূল্যবোধের অভাবকেই ফুটিয়ে তোলে।”

এছাড়াও মত প্রকাশের স্বাধীনতার আড়ালে এই ধরনের কর্মকান্ড প্রত্যাখ্যান করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, গত ২৮ জুন সুইডেনে বসবাসরত ইরাকি নাগরিক সালওয়ান মোমিকা পবিত্র কুরআন অবমাননা করে। এতে ইরাকি নাগরিকরা গত বৃহস্পতিবার বাগদাদে অবস্থিত সুইডিশ দূতাবাসে হামলা চালায়।

সূত্র: মিডল ইস্ট মনিটর ও আনাদোলু নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img