রবিবার, মে ১২, ২০২৪

সুইডেনের পর এবার ডেনমার্কে পোড়ানো হলো পবিত্র কুরআন

সুইডেনের পর ইয়োরোপের আরেক দেশ ডেনমার্কে পোড়ানো হলো পবিত্র কুরআন। গত শুক্রবার ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে উগ্র ইসলাম বিদ্বেষী একটি গ্রুপের পবিত্র কুরআনে আগুন দেয়।

ডেনমার্কের গণমাধ্যমগুলো জানিয়েছে, উগ্র ইসলাম বিদ্বেষী গ্রুপ দানস্ক প্যাট্রিয়াট পার্টি কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে পবিত্র কুরআনের একটি কপি এবং ইরাকি পতাকা পোড়ায়। ওই ঘটনা তারা ফেসবুকে সরাসরি প্রচারও করে।

এদিকে ডেনমার্কের পবিত্র কুরআন পোড়ানোর প্রতিবাদে ইরাকে বড় ধরণের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। প্রায় এক হাজার বিক্ষোভকারী রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা গ্রিন জোনে প্রবেশ করার চেষ্টা চালায়। বিক্ষোভকারীরা প্রভাবশালী ইরাকি শিয়া নেতা মুকতাদা আল-সদরের পক্ষে স্লোগান দেয়।

কুরআন পোড়ানোর ঘটনায় ড্যানিশ পররাষ্ট্রমন্ত্রী লার্স লোকেক রাসমুসেন ঘটনার নিন্দা করে একে গুটিকতেক লোকের ‘মূর্খতা’ হিসেবে অভিহিত করেছেন। তিনি জাতীয় সম্প্রচার ডিআরকে বলেন : ‘অন্যদের ধর্মের প্রতি অপমান করার একটি লজ্জাজনক কাজ এটি।’

তিনি বলেন, ‘এটি কুরআন এবং অন্যান্য ধর্মীয় প্রতীক পোড়ানোর ক্ষেত্রেও প্রযোজ্য। এতে উসকানি ও বিভাজন সৃষ্টি ছাড়া আর কিছুই হয় না।’

তবে তিনি উল্লেখ করেন যে ডেনমার্কে কুরআন পোড়ানো কোনো অপরাধ নয়।

সূত্র : আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img