শনিবার, মে ৪, ২০২৪

বিশ্বের অন্যতম প্রধান আলেম শায়েখ আব্দুল মাজেদ জিন্দানী আল ইয়ামানী ইন্তেকাল করেছেন

আন্তর্জাতিক মুসলিম ওলামা পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা শায়েখ আব্দুল মাজেদ জিন্দানী আল ইয়ামানী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার (২২ এপ্রিল) ইস্তাম্বুলের একটি হাসপাতালে এই বিশিষ্ট ধর্মীয় ব্যক্তিত্বের ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর। তিনি ইয়েমেনের মুসলিম ব্রাদারহুডের প্রধান এবং দেশটির প্রভাবশালী ইসলামী রাজনীতিবিদ ছিলেন। প্রতিষ্ঠা করেছিলেন ইয়েমেনের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় জামিয়াতুল ঈমান, যা বিশ্বব্যাপী আল ঈমান ইউনিভার্সিটি নামে সর্বাধিক পরিচিত।

এছাড়াও তিনি সৌদি আরবে কুরআন-সুন্নাহয় বৈজ্ঞানিক নিদর্শন কমিশন নামে একটি পরিষদ গঠন করেছিলেন, যাদের কাজ ছিলো কুরআন সুন্নাহর বর্ণনার সাথে বিজ্ঞানের আবিষ্কারগুলোর যোগসূত্র খুঁজে বের করা এবং বিশ্বব্যাপী প্রচার করা।

মিশরের আইনে শামস বিশ্ববিদ্যালয় থেকে এই বিশিষ্ট ধর্মীয় ব্যক্তিত্বের কলেজ জীবনের সূচনা হয়। জীব-বিজ্ঞান ও রসায়ন ছিলো তার পড়াশোনার মূল আকর্ষণ। তবে ধর্মীয় পড়াশোনার উপর আকর্ষণবোধ সৃষ্টি হওয়ায় বিজ্ঞানের উপর ব্যাচেলর ডিগ্রি শেষ না করেই বিশ্ববিদ্যালয়ে ইসলামের উপর পড়াশোনা শুরু করেন।

১৯৬৬ সালে তিনি ইয়েমেনের এডেনে ফিরে আসেন। ১৯৬৭ সালে সৌদি গমন করেন। ইসলামী আহবান নামক সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৬২ সালে তিনি দেশে ফিরে এসে ইয়েমেন রাজের বিরুদ্ধে জনগণকে সংঘবদ্ধ করেন। ইয়েমেন রাজের বিরুদ্ধে চলে যাওয়া বিপ্লবী জনগণ ও রাজকীয় বাহিনীর এক সম্মেলনে তার গুরু আল জুবাইরীর প্রতিনিধি হিসেবে প্রতিনিধিত্ব করেন। ইয়েমেন রাজ বিরোধী বিদ্রোহে সম্পৃক্ততার অভিযোগে সেই বছর মিশরেও তাকে গ্রেফতার হতে হয়।

তিনি ছিলেন আল কায়েদা প্রতিষ্ঠাতা উসামা বিন লাদেনের ধর্মীয় ও আধ্যাত্মিক গুরুদের অন্যতম। ইরাক-সিরিয়ার জিহাদি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম পথপ্রদর্শক।

এছাড়া আমেরিকার সরকার যে বিশ্ব সন্ত্রাসী তালিকা তাদের রাজনৈতিক উদ্দেশ্য পূরণে তৈরি করে থাকে এটি তার চতুরতার ফলেই ফাঁস হয়।

তার বিরুদ্ধে তৎকালীন আমেরিকার সরকার অভিযোগ আরোপ করে যে, শায়েখ ইয়ামানী প্রতিষ্ঠিত আল ঈমান ইউনিভার্সিটির ছাত্ররা ৩ মার্কিন মিশনারীকে হত্যার সাথে জড়িত। জারুল্লাহ ওমর ও আনোয়ার আল আওলাকীর মতো আল কায়েদার শীর্ষ নেতারা তার বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস ও বিশ্বের বিভিন্ন বিষয়ে কট্টরপন্থার লেকচার প্রদান করে থাকেন। জন ওয়াকার লিন্ডও এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র, যে সন্ত্রাসবাদী গোষ্ঠীর সাথে জড়িত। তাই শায়েখ ইয়ামানীকে শীর্ষ বিশ্ব সন্ত্রাসীর তালিকাভুক্ত করছে ইউএস ট্রেজারী ডিপার্টমেন্ট।

পরবর্তীতে শায়েখ ইয়ামানী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমেরিকার অভিযোগকে অস্বীকার করে বিশ্বব্যাপী একটি বিবৃতি প্রচার করেন। আমেরিকাকে এর স্বপক্ষে দলিল প্রমাণ উপস্থাপনের দাবী জানান।

বিশ্বব্যাপী এই বিবৃতি প্রচারিত হওয়ায় বিপাকে পড়ে যায় আমেরিকা। তখন নতুন অভিযোগ আরোপ করা হয় শায়েখ ইয়ামানীর উপর। বলা হয়, গুয়েন্তামোয় আটক থাকা বিশিষ্ট আফগান যুদ্ধবন্দী আব্দুর রহমান মুহাম্মদ সালেহ নাসির তার বক্তব্যে প্রভাবিত হয়েই তালেবানের সাথে আফগান জিহাদে শরীক হওয়ার জন্য দেশ ত্যাগ করেছিলো।

শায়েখ ইয়ামানীকে তালেবান ও আল কায়েদার তহবিল ও মুজাহিদ সংগ্রাহকের অভিযোগেও অভিযুক্ত করে বর্তমানে গাজ্জা গণহত্যায় ইসরাইলকে মদদ দিয়ে যাওয়া দেশটি।

এই যাত্রায় প্রভাবশালী ধর্মীয় ব্যক্তিত্ব ও ইসলামী রাজনীতিবিদ ভিন্ন কৌশল অবলম্বন করেন। তিনি ঘোষণা দেন যে, ইয়েমেনের সরকার যদি তাকে আদেশ দেয় তবে তিনি আদালতে হাজির হবেন। ইয়েমেন সরকার তখন সার্বভৌমত্ব রক্ষার খাতিরে ও আমেরিকাকে সহায়তা না করে নিজেদের মান-সম্মান বাঁচাতে শায়েখ ইয়ামানীকে আদালতে হাজিরের নির্দেশ দেয়। শায়েখ ইয়ামানী তখন তার যুক্তি-প্রমাণ উপস্থাপন করে প্রমাণ করে দেন যে, ইয়েমেনের সার্বভৌমত্ব রক্ষায় যেই আওয়াজ উঠাচ্ছে তাকেই সন্ত্রাসী তালিকার অন্তর্ভুক্ত করছে আমেরিকা। মূলত রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতেই তারা সন্ত্রাসী তালিকার আশ্রয় নিচ্ছে। তার যুক্তিতর্ক ও দাবী ইয়েমেনবাসীকে আমেরিকার বিরুদ্ধে আরো ক্ষেপিয়ে তুলে।

তখন ইয়েমেন সরকার আমেরিকাকে আদালতে উপস্থাপিত শায়েখ ইয়ামানীর যুক্তিতর্ক ও প্রমাণাদি খন্ডনের আহবান জানায়। উপযুক্ত প্রমাণ দিয়ে সহযোগিতার আহবান জানায়। কিন্তু বারবার আহবান জানিয়েও আমেরিকার পক্ষ থেকে এর কোনো সাড়া পায়নি দেশটির সরকার। তখন আমেরিকার সরকারকে আবেদন জানানো হয় যে, তারা যেনো শায়েখ ইয়ামানীর নাম সন্ত্রাসী তালিকা থেকে মুছে ফেলে।

এই ঘটনা তৎকালীন বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রথমবারের মতো সকলে বুঝতে পারে যে, আমেরিকা আসলেই রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে সন্ত্রাসী তালিকা তৈরির আশ্রয় নিয়ে থাকে।

এছাড়া ২০১০ সালের মাঝামাঝি সময়ে আমেরিকা ও ন্যাটোকে হুমকিও দিয়েছিলেন তিনি। বলেছিলেন, ইয়েমেনে আমেরিকা কিংবা কোনো ধরণের বিদেশী সেনা প্রেরণ করা হলে তা ইয়েমেনের সার্বভৌমত্বের উপর আঘাত ও ইয়ামানীদের বিরুদ্ধে আক্রমণের ঘোষণা বলে বিবেচনা করা হবে। ইয়েমেনের ভূমি থেকে আমেরিকার বিরুদ্ধে সর্বাত্মক জিহাদের ঘোষণা দেওয়া হবে।

২০১৪ সালে শিয়া ধর্মাবলম্বী সশস্ত্র হুথীরা যখন রাজধানী সানার দখল নেয় তখন তিনি সানা ত্যাগ করে সৌদি সীমান্তবর্তী তাইজ এলাকায় চলে যান। ২০১৭ সালের অক্টোবরে সৌদি সরকার তাকে গৃহবন্দী করে।

সর্বশেষ ২০২০ সালের নভেম্বরে তিনি সৌদি থেকে তুরস্কে যান। মৃত্যুর আগ পর্যন্ত এক সময়ের ইসলামী খেলাফতের রাজধানী খ্যাত ইস্তাম্বুলে বসবাস করে আসছিলেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img