শনিবার, মে ৪, ২০২৪

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ভারত বিরোধীরা

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ভারত বিরোধী হিসেবে পরিচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দেশটির পার্লামেন্ট বা পিপলস মজলিশের নিয়ন্ত্রণ করবে পিপলস ন্যাশনাল কংগ্রেস। ৯৩টি আসনের মধ্যে মুইজ্জুর দল পিএনসি ৭১টি আসনে জয় পেয়েছে। যা এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে অনেক বেশি।

মালদ্বীপের এবারের নির্বাচনকে প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জুর জন্য কঠিন পরীক্ষা বলে মনে করা হচ্ছিল। কারণ, ভারত বিরোধী মুইজ্জু প্রেসিডেন্ট হলেও পার্লামেন্টের নিয়ন্ত্রণ ছিল ভারতপন্থী ইব্রাহিম মুহাম্মদ সালেহর দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির হাতে। ফলে মুইজ্জুর দল পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিতে পারবে কি না, এটাকে তার জন্য চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছিল।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ভারতবিরোধী অবস্থান প্রকাশ করে বিজয়ী হন মুহাম্মদ মুইজ্জু। তিনি মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের মতো ভারতবিরোধী অবস্থান নেন।

মুইজ্জু প্রেসিডেন্ট হলেও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিরোধী পক্ষের আইনপ্রণেতাদের আপত্তিতে তার মনোনীত তিনজনের মন্ত্রিসভায় যোগদান আটকে যায়। মুইজ্জু প্রস্তাবিত কয়েকটি বিল পাসেও আপত্তি জানান বিরোধীরা। এখন পার্লামেন্টের নিয়ন্ত্রণ পাওয়ায় মুইজ্জুর সরকারের জন্য সিদ্ধান্ত নেয়া সহজ হবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img