সোমবার, মে ১৩, ২০২৪

পুনরায় কুরআন অবমাননার প্রতিবাদে সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করলো ইরাক

সুইডেনে পুনরায় কুরআন অবমাননার ঘটনায় বাগদাদে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে ইরাক।

বৃহস্পতিবার (২০ জুলাই) ইরাকি প্রধানমন্ত্রী মুহাম্মদ শাইয়া আস-সুদানীর বিশেষ আদেশে ইউরোপীয় দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আরব রাষ্ট্রটি।

রাষ্ট্রীয় অনুমোদনের ভিত্তিতে আবার ইরাকি দূতাবাসের সামনে ইসলাম বিদ্বেষী ইরাকি বংশোদ্ভূত সেই সুইডিশ খ্রিস্টান সালওয়ান মোমিকা আবার কুরআনের অবমাননা করে।

দূতাবাসের সামনে একটি কুরআন নিয়ে গিয়ে তাতে লাথি মারে। নীচে ফেলে পা দিয়ে যাচ্ছেতাই অবমাননা করে। এছাড়া ইরাকের জাতীয় পতাকারও অবমাননা করে সেই খ্রিস্টান মোমিকা।

এর প্রেক্ষিতে ইরাকের বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে প্রচন্ড রকমের বিক্ষোভ প্রদর্শিত হয়। এমনকি ক্ষুব্ধ ইরাকিরা সুইডিশ দূতাবাসে আগুনও ধরিয়ে দেয়।

এর আগে গত ২৮ জুন পবিত্র ঈদুল আযহার দিন সালওয়ান মোমিকা নামের ইরাকি বংশোদ্ভূত এই সুইডিশ কুরআন ও ইরাকের জাতীয় পতাকা অবমাননার পাশাপাশি আগুনে পুড়িয়ে দিয়েছিলো।

তখন ইরাক সরকার প্রথমে সেই ইরাকি বংশোদ্ভূতকে বিচারের আওতায় আনতে তাকে হস্তান্তরের আহবান জানিয়েছিলো সুইডেনকে। সুইডেন তাকে হস্তান্তরের অস্বীকৃতি জানালে তাদের সতর্ক করে দিয়ে বলা হয়েছিলো যে, পরবর্তীতে আবার এমন কিছু ঘটলে দেশটির সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করবে বাগদাদ।

সেই প্রেক্ষিতেই এবার বাগদাদে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করা হয়। আর সুইডেনে নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূতকেও দেশে চলে আসার আদেশ দেওয়া হয়। এছাড়া রাষ্ট্রমালিকানাধীন সুইডিশ কমিউনিকেশন কোম্পানি এরিকসনের লাইসেন্সও বাতিল করে দিয়েছে ইরাক।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবিষয়ে বলা হয় যে, ইরাকের পদক্ষেপের ফলে দেশটিতে সুইডিশদের ভ্রমণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রদূত ও দূতাবাস রক্ষা করা ও নিরাপত্তা দেওয়া ইরাকের দায়িত্ব ছিলো। নিরাপত্তা ও সুরক্ষা না দিয়ে ইরাক ভিয়েনা কনভেনশন আইনের লঙ্ঘন করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

অপরদিকে ইরাকি প্রধানমন্ত্রী শাইয়া আস-সুদানী বলেন, দূতাবাসে অগ্নিসংযোগের ঘটনা ইসলাম প্রিয় জনগণের ক্ষুদ্ধ প্রতিক্রিয়ার বহিঃপ্রকাশ। তবে এর সাথে কারা জড়িত রয়েছে তা খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে। আর দূতাবাসে নিরাপত্তার দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মীদেরও দায়িত্বে অবহেলার জন্য বিচারের মুখোমুখি করা হবে।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img