শনিবার, জুলাই ২০, ২০২৪

মহানবী সা.-এর রওজা শরীফের প্রবীণতম ”অভিভাবক” আগা আব্দু আলী ইন্তেকাল করেছেন

ইন্তেকাল করেছেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবর বা রওজা শরীফের প্রবীণতম রক্ষকদের অন্যতম, আগা আব্দু আলী ইদরিস শায়েখ। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার (২০ নভেম্বর) প্রবীণতম এই রক্ষকের ইন্তেকাল হয়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, সৌদি স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮:১০ মিনিট) মসজিদে নববীতে মাগরিবের নামাজ শেষে রওজায়ে আতহারের এই প্রবীণতম রক্ষক ও সেবকের জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, আগা আব্দু আলী ইদরিস শেখ হলেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবর বা রওজায়ে আতহার ও মসজিদে নববীর মিম্বারের সর্বশেষ রক্ষকদের অন্যতম। সর্বশেষ একারণে যে সম্প্রতি ওই বংশের লোকদের মধ্যে তিনি সহ আর মাত্র ৪জন জীবিত ছিলেন। তার ইন্তেকালে বর্তমানে যা ৩ জনে নেমে গিয়েছে।

আগা আব্দু আলী ইদরিস শেখদের পূর্বপুরুষগণ আবিসিনিয়ার অধিবাসী ছিলেন। উসমানীয়দের আমল থেকে তারা রওজায়ে আতহার ও মসজিদে নববীর মিম্বারের চাবি সংরক্ষণ করে আসছিলেন। এক সময় সংখ্যায় তারা হাজার হাজার ছিলেন। কিন্তু সর্বশেষ এই সংখ্যা ৮জনে নেমে আসে।

পরবর্তীতে ২০১৩ সালে মদিনার তৎকালীন গভর্নর বিলুপ্ত হতে যাওয়া রওজা শরীফের এই খাদেমদের চিত্র সংরক্ষণের উদ্যোগ নেন। আদিল কুরাইশী নামের একজন শিল্পীকে ‘আগা’ নামে পরিচিত আবিসিনিয়ান গোষ্ঠীটির সর্বশেষ প্রজন্মের এই শেষ ৮জনের ছবি ও চিত্র সংরক্ষণের দায়িত্ব দেন।

আগা আব্দু আলী ইদরিস শেখ সহ ‘আগা’ গোষ্ঠীটির সর্বশেষ প্রজন্মের ওই ৮জন ‘আগা’ হলেন,

১.আব্দুল্লাহ আদাম।
২. নূরী মুহাম্মদ আলী। (রওজার রক্ষক বা অভিভাবকদের শেখ)
৩. আব্দু আলী শেখ। (রহি.)
৪.আহমাদ আলী ইয়াসিন।
৫.আহমাদ মাসিবুহ সালেহ। (রহি.)
৬. ইমাম হুসাইন যাইনু।
৭.আলী বুদায়া ইবরাহীম।
৮.সাঈদ আদাম ওমর। (রহি.)

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img