বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

বাংলাদেশকে ইসলামী কল্যাণ রাষ্ট্র তৈরি করতে হবে : মুফতী শামসুদ্দিন জিয়া

বাংলাদেশকে ইসলামী কল্যাণ রাষ্ট্র বানানোর আহবান জানালেন বিশিষ্ট ইসলামি অর্থনীতিবিদ ও জামেয়া ইসলামিয়া পটিয়ার শাইখুল হাদিস মুফতী শামসুদ্দিন জিয়া।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের ইঞ্জিনিয়ার ইনিস্টিউটে বৈষম্য বিরোধী কওমি ছাত্র ঐক্য পরিষদের উদ্যোগে আয়োজিত এক সেমিনারে তিনি একথা জানান।

শ্রদ্ধেয় এই শাইখুল হাদিস বলেন, বলা হচ্ছে দেশকে আদর্শ রাষ্ট্র, কল্যাণ রাষ্ট্র বানানো হবে। অথচ এটি একটি মুসলিম দেশ। তাই উচিত হলো একে ইসলামী কল্যাণ রাষ্ট্র বানানো। রাষ্ট্রের (সরকারের) প্রতি আমার পরামর্শ থাকবে দেশকে নিছক কল্যাণ রাষ্ট্র বানালে হবে না। একে ইসলামী কল্যাণ রাষ্ট্র বানাতে হবে।

এছাড়া ইসলামী কল্যাণ রাষ্ট্রের পররাষ্ট্রনীতি কেমন হবে সে বিষয়ে তিনি প্রখ্যাত বুজুর্গ ও খেলাফতপন্থী রাজনৈতিক ব্যক্তিত্ব খতিবে আজম সিদ্দিক (রহি.) এর প্রসঙ্গ টেনে আনেন।

তিনি বলেন, খতিবে আজম সিদ্দিক (রহি.) কে একবার জিজ্ঞেস করা হয়েছিলো আপনি যদি এদেশে খেলাফত কায়েম করতে ও সরকার গঠন করতে সফল হোন তাহলে বাইরের দেশগুলোর সাথে কী ধরণের আচরণ করবেন? এর জবাবে তিনি বলেছিলেন, মুসলিম দেশগুলো হবে ভাতৃপ্রতিম ও অন্যান্য দেশগুলো হবে বন্ধুপ্রতিম দেশ।

তিনি আরো বলেন, খতিব সাহেব হুজুরকে এর পার্থক্য জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, ভাই আমার বাড়ির ভেতরে ঢুকতে পারবে। কিন্তু বন্ধু শুধুমাত্র বারান্দা পর্যন্ত আসতে পারবে। এরপর সেখান থেকে তাকে বিদায় নিতে হবে।

তিনি এই পররাষ্ট্রনীতির আলোকে ইসলামী কল্যাণ রাষ্ট্র গঠনের উদ্দেশ্যে বলেন, তাই আমাদের মুসলিম দেশগুলোর সাথে সম্পর্ক বাড়াতে হবে। বিশেষত যেসব জায়গার মুসলিমরা জুলুমের শিকার শক্তভাবে তাদের পাশে দাঁড়াতে হবে। যেমন, ফিলিস্তিন। আমাদের ফিলিস্তিনের পাশে থাকতে হবে। আমাদের পার্শ্ববর্তী নির্যাতিত অঞ্চল, আরাকান। নির্যাতনের শিকার হয়ে আরাকানের নাগরিকেরা দীর্ঘদিন যাবত এদেশে রয়েছেন। অতিদ্রুত তাদের সমস্যার সমাধান করতে হবে।

এছাড়া তিনি হিন্দুত্ববাদী ভারতের দ্বারা নির্যাতিত ও দখলকৃত মুসলিম অঞ্চল কাশ্মীরের ইস্যুটিও টেনে আনেন। ভারতজুড়ে সংখ্যালঘু মুসলিমদের নির্যাতন ও হত্যার বিষয়টি তুলে ধরেন।

এই প্রসঙ্গে তিনি বলেন, অনেকে অভিযোগ করেন আমরা (বাংলাদেশের মুসলিমরা) সংখ্যালঘুদের উপর হামলা করি। এবারের গন্ডগোলে তাদের উপর জুলুম করেছি। কিন্তু দেখা গিয়েছে, হিন্দুরা নিজেরা এক পক্ষ অপর পক্ষের উপর হামলা চালিয়েছে। আবার অনেক ক্ষেত্রে অন্য দলও তাদের সাথে হামলায় যোগ দিয়েছে। নির্যাতিত হিন্দুরা আমাদের বলেছে, হুজুর, আমাদের উপর হুজুররা হামলা চালায় নাই। বরং অমুক অমুকেরা হামলা চালিয়ে হুজুরদের নাম ছড়াচ্ছে।

এসময় তিনি সংখ্যালঘু কি বাংলাদেশে রয়েছে নাকি অন্যান্য দেশেও রয়েছে মর্মে প্রশ্ন ছুড়ে দেন। ভারতের উগ্র হিন্দুত্ববাদী সরকারের দিকে ইঙ্গিত করে বলেন, অথচ যারা আমাদের সংখ্যালঘু নিয়ে নসিহত করছে তারা তো মসজিদকে মন্দির বানিয়ে ফেলেছে! তাহলে বলুন তো, কোন দেশের সংখ্যালঘুরা বেশি নিরাপদ? আমাদের দেশের সংখ্যালঘুরা নাকি আপনাদের দেশের সংখ্যালঘুরা? দাঙ্গা এদেশে কতবার হয়েছে আর আপনার দেশে কতবার হয়েছে? এদেশে হিন্দু বেশি মারা গিয়েছে নাকি সেদেশে মুসলিম বেশি মারা গিয়েছে?

আমাদের যে সংখ্যালঘুর নসিহত শুনাতে আসছেন, ইসলাম তো অনেক আগেই সংখ্যালঘুর কথা (সংখ্যালঘু নীতি) আমাদের বলে দিয়েছে। বরং আপনাদের নিজেদের আগে সংখ্যালঘুর বিষয়টি ঠিক করা দরকার। কত মুসলিমদের যে আপনারা মেরে ফেলেছেন। এর জবাবদিহিতা দরকার। আপনাদের বিচার হওয়া দরকার। বাংলাদেশেও এতদিন যে যেভাবে জুলুম ও অন্যায় করেছেন সবকিছুর জন্য বিচার করা দরকার।

এছাড়া যারা বিভিন্নভাবে সম্পদ লুট করেছে, দেশে ও দেশের বাইরে অবৈধ সম্পত্তি গড়েছে তাদের সকলের সম্পত্তি ক্রোক করে নেওয়ারও আহবান জানান তিনি। ক্রোক প্রসঙ্গে তিনি বলেন, কেননা এসব জনগণের সম্পদ। জনগণকে লুট করে ও ঠকিয়ে এসব অর্জন করেছে তারা।

বৈষম্য বিরোধী কওমি ছাত্র ঐক্য পরিষদের উদ্যোগে আয়োজিত “রক্তাক্ত জুলাই স্মৃতিচারণ ও আগামীর বাংলাদেশ বিনির্মানে আমাদের ভাবনা” শীর্ষক এই সেমিনারে আরো বক্তব্য রাখেন, হেফাজতের যুগ্ম-মহাসচিব মুফতী হারুন ইজহার, জামেয়া হাটহাজারীর সিনিয়র মুহাদ্দিস ও হেফাজতের অপর যুগ্ম-মহাসচিব মাওলানা আশরাফ আলী নিজামপুরী, সিয়ান পাবলিকেশনের এমডি আহমদ রফিক, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুল হক, জামেয়া বাবুনগরের বিশিষ্ট মুহাদ্দিস ড. হারুন আজিজি নদভী, দারুল মাআরিফের বিশিষ্ট মুহাদ্দিস মাওলানা এনামুল হক সিরাজ মাদানী, জামেয়া পটিয়ার ফতোয়া বিভাগের মুশরিফ মুফতী মনজুর সিদ্দিকী, হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মাওলানা কামরুল ইসলাম, তরুণ দাঈ ও লেখক মিজানুর রহমান ইবনে আলী, আম্মারুল হক ও শের মুহাম্মদ সাঈদ প্রমুখ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img