মঙ্গলবার, মে ২১, ২০২৪

ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের জন্য নকশা করা “সুপার-লার্জ ওয়ারহেডে”-এর পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পারমাণবিক শক্তিধর দেশটির পারমাণবিক ও অস্ত্র কর্মসূচির বিষয়ে জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যক্রম পর্যবেক্ষণের সময়ে এই পরীক্ষা চালানো হলো। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য দিয়েছে।

কিম জং উন সরকারের পারমাণবিক ও অস্ত্র কর্মসূচির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘনের বিষয়টি পর্যবেক্ষণ চলাকালে রাশিয়ার ভেটো প্রদানের পরপরই উত্তর কোরিয়া সরকারের পক্ষে এই ঘোষণা দেওয়া হলো।

বিশ্লেষকরা হুঁশিয়ারি দিয়ে আসছিলেন, উত্তর কোরিয়া নতুন করে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে। ইউক্রেন যুদ্ধে ব্যবহারের লক্ষ্যে রাশিয়ার জন্য পাঠানোর আগে এই পরীক্ষা চালানো হতে পারে, এমনটাই বলে আসছিলেন তারা। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অভিযোগ করে আসছে, উত্তর কোরিয়া নিষেধাজ্ঞা অমান্য করে রাশিয়ায় অস্ত্র সরবরাহ করেছে।

আজ শনিবার (২০ এপ্রিল) উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, গতকাল শুক্রবার বিকেলে এই পরীক্ষা চালানো হয়েছে।

কেসিএনএ আরও জানায়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রশাসন “হুয়াসাল-১ রা-৩” কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রে ব্যবহারের জন্য সুপার-লার্জ ওয়ারহেডের শক্তি পরীক্ষা করেছে। এ ছাড়া একই দিনে উত্তর কোরিয়া কোরীয় সাগরের পশ্চিমে ‘পিওলজি-১-২’ নামের নতুন ধরনের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা চালিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী আজ শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা পীত সাগরে শুক্রবার বিকেল সাড়ে তিনটায় বেশ কিছু ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ভূমি থেকে আকাশে ছোড়া ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে সক্ষম হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img