সোমবার, জুলাই ২২, ২০২৪

ফ্রান্স থেকে পায়ে হেটে আল আকসায় পৌঁছালেন মুসলিম যুবক

নবীদের স্মৃতিধন্য মসজিদে আকসাকে দেখতে ফ্রান্স থেকে পায়ে হেটে মসজিদুল আকসা পরিদর্শনে আসলেন এক যুবক। ২৬ বছর বয়সী মুসলিম যুবক নীল ডক্সোইস ফ্রান্স থেকে পায়ে হেটে গত শুক্রবার আকসায় পৌঁছান।

এসময় আকসা প্রাঙ্গণে থাকা ফিলিস্তিনি মুসলিমরা তাকে উষ্ণ অভ্যর্থনা জানায়। অনেকেই তাকে তাদের আতিথেয়তা গ্রহণের অনুরোধ জানায় এবং নিজেদের বাড়িতে নিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেন।

ফিলিস্তিনিদের এমন অভ্যর্থনা ও আন্তরিকতায় মুগ্ধতা নীল ডক্সোইস বলেন, এখানকার মুসলিমরা আমাকে তাদের বাড়িতে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করছে। এতে আমি অনেক আশ্চর্য হওয়ার পাশাপাশি মুগ্ধও হয়েছি। মূলত নবীদের স্মৃতিধন্য আকসাকে দেখতেই আমি এখানে এসেছি। তাই এখানে এসে আমি এখনো ঘোরের মধ্যে আছি।

ফরাসি মুসলিম যুবক নীল আরো বলেন, আমার মা আমাকে নিয়ে অনেক দুশ্চিন্তায় ছিলেন। তবে সোশ্যাল মিডিয়ায় ভিডিওতে যখন দেখতে পেলেন যে আমি আকসায় এসে পৌঁছেছি, আমার পেছনে কুব্বাতুস সাখরার সোনালি গম্বুজ দেখা যাচ্ছে তখন খুবই আনন্দিত হোন। আমার মা জানিয়েছেন তিনি আমাকে নিয়ে গর্বিত।

আলবেনিয়া বংশোদ্ভূত এই ফরাসি মুসলিম জানান যে, আকসার পর তার পরবর্তী গন্তব্য হলো মক্কা ও মদিনা। হজ্ব পালনের উদ্দেশ্যে আকসা থেকে পায়ে হেটে মক্কায় পৌঁছাতে চান তিনি।

জানা যায়, ফ্রান্স থেকে আকসায় এসে পৌঁছাতে তার সময় লেগেছে ১০ মাস। এই সময়ে তিনি ৩ হাজার ৯শ কিলোমিটার পথ পায়ে হেটে অতিক্রম করেছেন। ইতালি, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, মন্টিনিগ্রো, আলবেনিয়া, গ্রীস, তুরস্ক, সাইপ্রাস এবং জর্ডান পাড়ি দিয়ে তিনি তার স্বপ্নের গন্তব্যে ফিলিস্তিনের আকসায় পৌঁছতে সক্ষম হোন।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img