রবিবার, মে ১২, ২০২৪

আজ সন্ধ্যায় জানা যাবে সৌদি-আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ঈদ কবে

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে আজ বৃহস্পতিবার ২৯ রমজান। সে হিসেবে আজ সন্ধ্যার পর পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা হয়েছে দেশগুলোতে।

আজ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, দেশের মুসলমানদেরকে বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের খোঁজার আহ্বান জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। অন্যদিকে সৌদিতে বসবাসরত সব মুসলিমকে আজ সন্ধ্যায় নতুন চাঁদ খোঁজার নির্দেশনা দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

খালিজ টাইমস বলছে, সংযুক্ত আরব আমিরাত বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের সূচনা উপলক্ষে নতুন চাঁদ দেখার জন্য দেশের সকল মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে। আজ শাওয়ালের চাঁদ দেখা গেলে চলমান পবিত্র রমজান মাস শেষ হয়ে যাবে এবং ঈদুল ফিতরের সূচনা হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কেউ চাঁদ দেখতে পেলে সংশ্লিষ্ট ব্যক্তি সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি ০২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছে।

এদিকে আরব আমিরাতের মতো বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ অনুসন্ধানের জন্য সকল মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সকল মুসলমানকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, ‘যারাই খালি চোখে বা দূরবীনের মাধ্যমে চাঁদ দেখবেন তাদের নিকটতম আদালতে তা রিপোর্ট করার এবং সাক্ষ্য নিবন্ধন করার জন্য সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে।’

উল্লেখ্য, সৌদি আরব ও সয়ুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গত ২৩ মার্চ পবিত্র রমজান মাস শুরু হয়। বৃহস্পতিবার নতুন চাঁদ দেখা গেলে শুক্রবার (২১ এপ্রিল) এসব দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে পরদিন শনিবার (২২ এপ্রিল) উদযাপিত হবে ঈদুল ফিতর।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img