বুধবার, মে ৮, ২০২৪

আজ হিজরি নববর্ষ

খ্রিস্ট বর্ষের ন্যায় আজকাল হিজরি বর্ষের প্রথম দিনও হিজরি নববর্ষ উদযাপন করে থাকে মুসলিমরা। ব্যানার-ফেস্টুন হাতে মহাসড়কগুলোতে বের করা হয় হিজরি নববর্ষের র‍্যালি। আপাতদৃষ্টিতে অন্যান্য বর্ষের ন্যায় মনে হলেও হিজরি বর্ষ কিন্তু বাকিদের চেয়ে একেবারেই আলাদা।

হিজরি বর্ষের সাথে জুড়ে আছে ইসলামের উত্থানের গল্প, আধুনিক ইসলামী রাষ্ট্র ব্যবস্থা গঠনে ত্যাগ তিতিক্ষার শিক্ষা, এক আল্লাহর ইবাদাতের ক্ষেত্রে সময় নির্ধারণের সুস্পষ্ট ঐশী বার্তা।

হিজরি:

হিজরি শব্দটি আরবি শব্দ হিজরত থেকে উদ্ভুত। যার শাব্দিক অর্থ, দেশ ত্যাগ। যেহেতু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলামের স্বার্থে আল্লাহর নির্দেশে মাতৃভূমি মক্কা ত্যাগ করে মদিনায় হিজরত করেছিলেন, সেদিকে লক্ষ্য করেই এর নাম রাখা হয় আস-সানাতুল হিজরিয়া। অর্থাৎ হিজরি সন বা হিজরি বর্ষ।

হিজরি সনের প্রবর্তক:

হিজরি সনের প্রবর্তক হিসেবে হযরত উমর রাদিয়াল্লাহু আনহুর নামটি সর্বাধিক প্রসিদ্ধ। তবে প্রখ্যাত মুহাদ্দিস, ফকিহ ও ঐতিহাসিক তাবেয়ী ইবনে শিহাব যুহরী (রহ.) এর সূত্রে আল্লামা সুয়ুতী (রহ.) হাদিস বর্ণনার সময় একটি চিঠির কথা উল্লেখ করেন। যেখানে নবী (সা.) এর পক্ষ থেকে ‘৫ম হিজরি’ লিপিবদ্ধ করা হয়েছিলো বলে তিনি উল্লেখ করেন।

এর প্রেক্ষিতে তিনি বলেন, হিজরি সনের প্রবর্তক রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। উমর রাদিয়াল্লাহু আনহু শুধু তাঁকে অনুসরণ করেছেন। [ আশ-শামরীখ, পৃ:১২ – তারীখে তাবারী ২/২৮৮ – মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ:১/৫০]

হিজরি সনের উৎপত্তি:

হিজরি সন প্রবর্তনের আগে উমর (রা.) প্রচলিত অন্য কোনো সন ও তারিখ মুসলিমদের দাপ্তরিক কাজে ব্যবহার করা যায় কি না এবিষয়ে পর্যালোচনা করেছিলেন। পর্যালোচনা শেষে হিজরি সনের প্রবর্তন ঘটিয়েছিলেন তিনি।

উমর ফারুক (রা.) এর যুগে আরবরা যখন প্রথমবারের মতো অর্ধ জাহানের অধিপতি হয় তখন সরকারি দপ্তরে চিঠিপত্র, রশিদ ও অন্যান্য নথিপত্র বাড়তে থাকে । ফলে কোনটা কোন বছরের তা বোঝা কঠিন হয়ে পড়ে। এ সময় উমর (রা.) এর পক্ষ থেকে আবু মুসা আশআরী (রা.) এর কাছে সংবাদ পাঠানো হয়। চিঠিতে অনুরোধ জানিয়ে বলা হয়, তিনি যে সকল চিঠি লিখেন তাতে তারিখ থাকে না। এরপর থেকে যেন তারিখ যুক্ত করে দেওয়া হয়।

এটিও বর্ণিত আছে, ইয়ামান থেকে আগত এক ব্যক্তি উমর রা.-কে পরামর্শ দেয় যে, ইয়ামানবাসী নিজেদের চিঠিতে তারিখ যুক্ত করে। তাই তিনিও যাতে এমন কোনো নিয়ম করেন। [ আশ শামরীখ: ১৪-১৫ ~ মুস. উম্মা. ইতি. বিশ্বকোষ: ১/৪৯]

এক বর্ণনায় আছে, উমর রা.-এর কাছে একটি পত্র আসে, যাতে শুধু শাবান লেখা ছিল। এটি দেখে তখন তিনি বলেছিলেন, ‘কীভাবে বুঝবো এখানে কোন শাবানের কথা বলা হচ্ছে? এরপর তিনি সকলের সুবিধার জন্য সাহাবায়ে কেরামদের কাছে পরামর্শ চেয়েছিলেন যে, কোন তারিখ অবলম্বন করা যেতে পারে?

এর প্রেক্ষিতে অনেকে রোমানদের তারিখ অবলম্বন করার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু উমর (রা.) বলছিলেন, ‘তাদের তারিখের হিসাব অনেক দীর্ঘ। তারা আলেকজান্ডারের যুগ থেকে তারিখ হিসাব করে। অর্থাৎ, পুরোনো রীতিতে হিসাব হওয়ায় সেই হিসাব ত্রুটি থেকে মুক্ত ছিলো না। আর আরব ঐতিহ্য ও সংস্কৃতির সাথেও এর মিল পাওয়া যেতো না।

কেউ পরামর্শ দিয়েছিলেন পারস্যবাসীর তারিখ গ্রহণ করার। কিন্তু উমর (রা.) এই পরামর্শও নাকচ করে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, তাদের তারিখ প্রত্যেক বাদশাহর সিংহাসন আরোহনের সময় থেকে নতুন করে শুরু হয়। অর্থাৎ পারস্যের তারিখও দীর্ঘমেয়াদি ছিলো না। বরং বাদশাহর ক্ষমতা থাকা- না থাকার মাঝে সীমাবদ্ধ ছিলো।

সাহাবায়ে কেরামের পরামর্শ পর্যালোচনা শেষে তিনি সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন যে, অন্যান্য সাম্রাজ্যগুলোর নয় বরং নিজেদের আলাদা বর্ষপঞ্জি প্রবর্তন করতে হবে।

রাসূল (সা.) হিজরত থেকেই কেনো হিজরি বর্ষের সূচনা হলো?

যখন সিদ্ধান্ত হলো যে আলাদা বর্ষপঞ্জি প্রবর্তন করা দরকার তখন সবার কাছে তিনি সময়কালের একটি সূচনা নির্ধারণের পরামর্শ চেয়েছিলেন। এতে ৩ ধরণের মত আসে। ১- রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম থেকে ২- মদিনায় হিজরতের সময় থেকে ৩- ইন্তেকালের সময় থেকে।

তখন হযরত উমর রাদিয়াল্লাহু আনহু মদিনায় হিজরতের সময়কালকে হিজরি সনের সূচনা রূপে গ্রহণ করে নেন। আর বলেন, হিজরতের সময় থেকে হিজরি বর্ষের সন গণনা করা হবে। কেননা হিজরতের মাধ্যমেই হক-বাতিলের মাঝে পার্থক্য হয়েছিলো। [আশ শামরীখ, পৃ:১১ – মুস.উ.ইতি.বিশ্বকোষ,১/৫০]

হিজরি সনের প্রথম মাস নিয়ে বিপত্তি ও নিরসন:

হযরত উমর রাদিয়াল্লাহু আনহু যখন সিদ্ধান্ত জানিয়ে দিলেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরত সময়কাল থেকেই সূচনা হবে হিজরি সনের, তখন প্রথম মাস কি হবে তা নিয়ে বিপত্তি বাঁধে। কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরত হয়েছিলো রবিউল আওয়াল মাসে। অথচ আরবে ইসলাম পূর্ব যুগ থেকেই মাস গণনার প্রচলন ছিলো মুহাররম মাস থেকে।

তখন এবিষয়ে পরামর্শ চাওয়া হলে, সাহাবায়ে কেরামদের অনেকে রবিউল আওয়ালকেই প্রথম মাস নির্ধারণের পরামর্শ দেন। আবার অনেকে রমজান মাসের ফজিলতের প্রতি লক্ষ্য রেখে রামজানকে প্রথম মাস নির্ধারণের পরামর্শ দেন। তবে হযরত উসমান (রা.) যে পরামর্শ দেন তাই সবচেয়ে উপযুক্ত বলে গণ্য হয় এবং তার মতকেই গ্রহণ করা হয়।

তিনি মুহাররম মাসের মর্যাদা ও ফজিলত আর শেষ মাস হিসেবে জিলহজ্বের উপযুক্তা তুলে ধরেন। তিনি এটা তুলে ধরতে সমর্থ হোন যে, দুই ঈদের শেষ ঈদ জিলহজ্বে। আবার জিলহজ্বেই পবিত্র হজ্ব পালিত হয়। হাজ্বিগণ মুহাররমেই হজ্ব থেকে প্রত্যাবর্তন করে থাকেন। এছাড়া মুহাররমের মর্যাদাও অনেক বেশি।

বিশুদ্ধ চন্দ্র বর্ষ আর হিজরি সন:

আরবে একই সময়ে ২ ধরণের চন্দ্র বর্ষের প্রচলন ছিলো। মক্কা ও তার আশপাশে যে চন্দ্র বর্ষের হিসাব হতো তাতে কোনো কোনো বছর ১৩তম একটি মাস যুক্ত করা হতো। আর ইয়াসরিব বা মদিনায় ১২ মাসের বিশুদ্ধ চন্দ্র বর্ষের হিসাব করা হতো।

এটি ছিলো মূলত মুশরিকদের কারসাজি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মদিনা হিজরতের ২২০ বছর পূর্বে মুশরিকরা বিশুদ্ধ চন্দ্র বর্ষে বিকৃতি সাধন করেছিলো। হজ্বকে কেন্দ্র করে ব্যবসায়িক স্বার্থ চরিতার্থ করতেই মুশরিকরা এই বিকৃতি সাধন করেছিলো।

কেননা ১২ মাসের বিশুদ্ধ চন্দ্র বর্ষে ঋতু কখনো মাসের সাথে নির্ধারিত থাকে না। বরং বছর বছর একেক ঋতু একেক চন্দ্র মাসে আসে।

মুশরিকরা যখন দেখলো যে, হজ্বের মাসে সব সময় এক ঋতু থাকে না। কখনো গ্রীষ্মে তো আবার কখনো শীতে হজ্বের মাস পড়ে যায়। ঋতু জনিত কারণে ফসল পাকা, ফসল কাটা ও বিক্রি কার্যক্রমও ব্যতিক্রম হয়ে যেতো। যার প্রভাব তাদের ব্যবসায় গিয়ে পড়তো। আবার কা’বায় গিয়ে হজ্ব করাও ছিলো তাদের কাছে আবশ্যকীয় কর্তব্য ও সম্মানের। তাই সবকিছু ফেলে হজ্বের প্রস্তুতি নিয়ে হজ্বেও চলে যেতে হতো তাদের।

তাই প্রতি বছরের হজ্বকে একই মৌসুম বা ঋতুতে রাখতে তারা কখনো ৩ বছর আবার কখনো ২ বছর পর পর ১৩তম একটি মাসকে সংযুক্ত করার প্রচলন ঘটায়। ব্যবসায়িক স্বার্থ চরিতার্থ করতে সৌর বর্ষের সাথে চন্দ্র বর্ষের মাঝে যে ১১ দিনের তফাৎ তা কমিয়ে এনে চন্দ্র মাসকে মৌসুমের সাথে ঠিক রাখাই ছিলো তাদের মূল লক্ষ্য। এর ফলে মক্কা ও তার আশপাশে বিকৃত চন্দ্র মাস ও চন্দ্র বর্ষের প্রচলন ঘটে। এর চর্চাও হতে থাকে।

একে পবিত্র কুরআনের সূরা তাওবায় আল্লাহ পাক নাসী শব্দ দিয়ে উল্লেখ করেছেন। ইসলাম শক্তিশালী হয়ে উঠার পর বিদায় হজ্বে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই বিকৃত মাস ও বর্ষ গণনার বিলুপ্তি ঘটিয়েছেন।

হিজরি বর্ষের ব্যাপ্তি:

হিজরি বর্ষের ব্যাপ্তি ৩৫৪/৩৫৫ দিন। আর মাস হিসেবে ১২ মাসে এর সমাপ্তি ঘটে। প্রতি মাসের ২৯/৩০তম দিনে আকাশে নতুন চাঁদ দেখা সাপেক্ষে নতুন মাসের আগমন ঘটে। তাই হিজরি বর্ষে দিন গণনা করা হয় মাগরিবের পর থেকে পরদিন মাগরিবের সময় পর্যন্ত।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img