বৃহস্পতিবার, মে ২, ২০২৪

ভেটো প্রদানের ঘটনায় আমেরিকার তীব্র নিন্দা জানালো হামাস

ভেটো ক্ষমতা প্রয়োগ করে কুদস কেন্দ্রিক রাষ্ট্র হিসেবে জাতিসংঘে দখলকৃত ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ প্রাপ্তি ভেস্তে দেওয়ায় আমেরিকার তীব্র নিন্দা জানালো দেশটির স্বাধীনতা ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস।

শুক্রবার (১৯ এপ্রিল) ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিন স্বাধীনতাকামীদের নেতৃত্ব দলটির পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘে গণহত্যা পরিচালনাকারী দখলদারদের পক্ষে নির্লজ্জ অবস্থান নেওয়ায় আমরা কঠোর ভাষায় আমেরিকার নিন্দা জানাচ্ছি। আন্তর্জাতিক আকাঙ্খার বিরুদ্ধাচারণ করে জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ঠেকাতে ওয়াশিংটনের ভেটো ক্ষমতা প্রয়োগ আমেরিকার সরকারকে একঘরে করে দিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমাদের আহবান থাকবে, তারা যেনো আমাদের নির্যাতিত জনগণের সংগ্রাম ও স্বায়ত্তশাসনের বৈধ অধিকারের পক্ষে নিজেদের অবস্থান জানান দেয়। আমেরিকার ইচ্ছাকে অগ্রাহ্য করতে চাপ সৃষ্টি করে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, শুক্রবার (১৯ এপ্রিল) পূর্ণ সদস্যপদ প্রাপ্তির খসড়া প্রস্তাবের বিপক্ষে ভেটো দেয় গাজ্জা গণহত্যায় অবৈধ রাষ্ট্র ইসরাইলকে মদদ দিয়ে যাওয়া দেশটি।

এর আগে এক কূটনৈতিক সূত্রে আমেরিকান সংবাদমাধ্যম ইন্টারসেপ্টে বলা হয়েছিলো যে, দেশজুড়ে বিক্ষোভ হতে থাকায় আমেরিকা তার ভেটো ক্ষমতার প্রয়োগ না ঘটিয়ে জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকানোর চেষ্টা করছে। এজন্য নিরাপত্তা পরিষদের উপর চাপ সৃষ্টি করছে ওয়াশিংটন।

সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, বুধবার (১৭ এপ্রিল) ইসরাইল কর্তৃক দখলকৃত ফিলিস্তিনকে পূর্ণ সদস্য রাষ্ট্র হিসেবে গ্রহণ করে নিতে জাতিসংঘকে অনুরোধ জানায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ফিলিস্তিনের অফিসিয়াল এক্স একাউন্টে এবিষয়ে নিরাপত্তা পরিষদের ইস্যুকৃত সুপারিশনামার ছবি যুক্ত করে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, আরব দেশগুলোর পক্ষ থেকে জাতিসংঘে রাষ্ট্র হিসেবে পূর্ণ সদস্যপদ লাভের খসড়া প্রস্তাব দাখিল করেছে আলজেরিয়ার জাতিসংঘ প্রতিনিধি।

সুপারিশনামায় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে বলা হয়, পূর্ণ সদস্যপদ প্রাপ্তির আবেদনটি যাচাই সাপেক্ষে নিরাপত্তা পরিষদ জাতিসংঘের সাধারণ পরিষদের কাছে অনুরোধ জানাচ্ছে যে, ফিলিস্তিন রাষ্ট্রকে যেনো জাতিসংঘের পূর্ণ সদস্যপদ হিসেবে অন্তর্ভুক্ত করে নেওয়া হয়।

এই লক্ষ্যেই আজ খসড়া প্রস্তাবটির উপর জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটের আয়োজন হয়। জাতিসংঘের নিয়ম অনুসারে নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য রাষ্ট্র ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স, চীন ও রাশিয়ার সম্মতি, অসম্মতি, সমর্থন এবং অসমর্থন জাতিসংঘের যেকোনো সিদ্ধান্ত গৃহীত হওয়ার জন্য চূড়ান্ত বলে বিবেচিত হয়ে থাকে। এক্ষেত্রে তারা যেকোনো প্রস্তাব বাতিলের জন্য ভেটো প্রদানের পূর্ণ ক্ষমতা রাখেন। এমনকি সাধারণ পরিষদের ভোটাভুটিতে ভেটো প্রদানের নিয়ম না থাকলেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের সম্মতি-অসম্মতি যেহেতু চূড়ান্ত বলে পরিগণিত হয়, তাই একেও অসম্মতিকেও ভেটো বলে বিবেচনা করা হয়।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img