সোমবার, মে ১৩, ২০২৪

সুবিধা বঞ্চিত ১০০ কোটি মানুষের পাশে দাঁড়ালো সংযুক্ত আরব আমিরাত

বিশ্বজুড়ে কোটি কোটি সুবিধা বঞ্চিত ও ক্ষুধার্ত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য প্রতি বছরই মানবিক ভূমিকা প্রদর্শন করে আসছে সংযুক্ত আরব আমিরাত। এই লক্ষ্যে ২০২৩ সালের রমজান মাসের শুরুতেই ১০০ কোটি দুস্থ মানুষকে খাদ্য সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘ওয়ান বিলিয়ন মিলস এনডাউমেন্ট ক্যাম্পেইন’ নামে একটি প্রকল্প চালু করে দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

এই প্রকল্পটির উদ্দেশ্য হলো নিম্ন আয়ের মানুষের জন্য মানসম্মত খাদ্য নিশ্চিত করা। বিশ্বের ৫০ টি দেশের রোজাদার, ক্ষুদার্থ ও দারিদ্র মানুষদের জন্য এ কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। গত কয়েক বছর ধরেই রমজান মাসে এই মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে আরব আমিরাত।

এই রমজানে অনুদান প্রকল্পে ১ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছে। যার ফলে ১ বিলিয়নের কাঙ্খিত লক্ষ্য অতিক্রম করে বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৭৫ বিলিয়নে।

শেখ মোহাম্মদ বিন রশিদ এক টুইট বার্তায় বলেন, ” “যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান এই দাতব্য সংস্থায় অবদান রেখেছেন তাদের সবাইকে আমার পক্ষ থেকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।”

এই প্রকল্পের মাধ্যমে বিশ্বের দরিদ্র ও দুস্থ কয়েকশ কোটি মানুষের খাবার সরবরাহ করার দায়িত্ব নিয়েছে আরব আমিরাত। ক্ষুধা ও দরিদ্রতার বিরুদ্ধে এটাই হতে যাচ্ছে বিশ্বের এই জগতকালের সবচেয়ে বড় উদ্যোগ। যার মাধ্যমে অসহায় মানুষের সাথে দুঃখ ভাগাভাগি করতে যাচ্ছে দেশটি।

অন্য এক টুইট বার্তায় মোহাম্মদ বিন রশিদ বলেন, “মুসলিম হিসেবে আমাদের কর্তব্য দারিদ্র পীড়িত মানুষের পাশে দাঁড়ানো। প্রয়োজনের মুহূর্তে ছোট্ট একটি সাহায্য মানুষের জীবনে অনেক বড় অবদান রাখে। আমরা সেই কাজটি করতে চাই।”

সূত্র: গাল্ফ নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img