শুক্রবার, মে ১০, ২০২৪

দীর্ঘ ১২ বছর পর সিরিয়া সফরে গেলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল

২০১১ সালের পর প্রথমবারের মতো সিরিয়া সফরে গেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। গত ১২ বছরের মধ্যে সিরিয়াতে এটিই তার প্রথম সফর। ইরান-সৌদি কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর এবার দামেস্ক ও রিয়াদের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান সিরিয়ার রাজধানী দামেস্ক বিমানবন্দরে পৌঁছান।

এ সফরে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সাথে একটি বৈঠক করেছেন। তবে বৈঠকের বিষয়ে বিস্তারিত এখনো জানা যায়নি।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এই সফরের অন্যতম উদ্দেশ্য সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানো। যা সিরিয়ার ঐক্য, নিরাপত্তা, স্থিতিশীলতা ও এর আরব পরিচয় কে পুনরুদ্ধার করবে।

এর পূর্বে গত বুধবার (১২ এপ্রিল) সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আমন্ত্রণে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ জেদ্দা সফর করেন। এ সফরে উভয় দেশের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠাসহ নানা বিষয়ে আলোচনা হয়।

এসব আলোচনার মধ্যে রয়েছে, দুই দেশের মধ্যে ফ্লাইট পুনরায় চালু করা, মাদক পাচারের বিরুদ্ধে লড়াই এবং সিরিয়াকে আরব ব্লকে পুনরায় ফিরিয়ে নিয়ে আসার জন্য সহযোগিতা করা।

উল্লেখ্য; ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হয়। এতে সৌদি আরব সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের বিরোধী পক্ষকে সমর্থন করে। তবে সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশের সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। এছাড়াও এই বছরেই সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত ও ওমান সফর করেছেন বাশার আল-আসাদ।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img