সোমবার, মে ২০, ২০২৪

কমিটমেন্ট মেনে চললে সীমান্তে হত্যা বন্ধ করা যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দুই দেশের সীমান্তে যে কমিটমেন্ট (অঙ্গীকার) রয়েছে তা মেনে চললে সীমান্তে হত্যা বন্ধ করা যাবে।

শনিবার (১৭ জুলাই) চট্টগ্রামের সাতকানিয়াস্থ বর্ডার গার্ড বাংলাদেশ (বি‌জি‌বি)’ র প্রশিক্ষণ প্রতিষ্ঠানে নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক সময় সীমান্তে ভুল বোঝাবুঝির কারণে দুর্ঘটনা ঘটে যায়। এ কারণে দুই দেশের মন্ত্রী পর্যায়ে ও বিজিবি-বিএসএফ পর্যায়েও আলোচনা চলছে। শিগগিরই সীমান্তে দুই দেশের সীমান্ত রক্ষীবাহিনীদের মারণাস্ত্রের ব্যবহার বন্ধ হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের এমনও কিছু বাড়ি আছে সীমান্তের খুব কাছাকাছি। অনেক সময় দেখা যায় সীমান্ত এলাকায় ওই লোকজনের সঙ্গে আত্মীক সম্পর্ক এবং সব সময় ভারতে যাতায়াত রয়েছে। এ কারণেও অনেক সময় দুর্ঘটনা ঘটে। অতিলোভী দু’একজন ব্যবসায়ীরা সীমান্ত দিয়ে যেগুলো করে (গরু আনা প্রসঙ্গ) এজন্যই দুর্ঘটনাগুলো ঘটে। তবে এ বিষয়ে আমাদের বিজিবি কঠোর অবস্থায় রয়েছে।

তিনি বলেন, সীমান্তে চোরাচালান বন্ধে আমরা আরও তৎপর হয়েছি। সীমান্তে শুধু পাহারা চৌকির (বিওপি) সংখ্যাই বাড়ানো হয়নি, সীমান্তে নজরদারী ব্যবস্থা আমরা উন্নত করেছি। শুধু তাই নয় মোটরযান বলুন আর আধুনিক প্রযুক্তি বলুন সবই আমরা সংগ্রহ করেছি এবং বিজিবিকে আরও সমৃদ্ধ করেছি।

তিনি আরও বলেন, আজ থেকে ১০-১৫ বছর আগে যে ধরনের চোরাচালান ছিল সেগুলো এখন আর নেই। সব ধরনের চোরাচালান আমরা শূন্যের কোঠায় নেওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img