সোমবার, মে ২০, ২০২৪

বন্যার পূর্বাভাস দিতে পারেনি জার্মান সরকার, পশ্চিম ইউরোপে মৃত্যু ১৫০ ছাড়ালো

পশ্চিম ইউরোপে বন্যায় মৃত্যু ও নিখোঁজের সংখ্যা ক্রমেই বাড়ছে। কয়েক দিনের বন্যায় কমপক্ষে ১৫০ জন মারা গেছে। নিখোঁজ রয়েছে হাজার হাজার মানুষ। নেদারল্যান্ডস, বেলজিয়ামসহ ইউরোপের আরও কয়েকটি দেশ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।জার্মানিতেই এ পর্যন্ত কমপক্ষে অন্তত ১০৮ জন মারা গেছে। নিখোঁজ হয়েছে এক হাজার ৩০০ জনের বেশি। বেলজিয়ামে বন্যায় কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে। ২০ জনের বেশি নিখোঁজ রয়েছে।

তবে এবারের বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানির পশ্চিমাঞ্চল। এ অঞ্চলে বন্যার কারণে জরুরি সেবা বিঘ্নিত হচ্ছে। সেখানে উদ্ধারকাজ এখনো অব্যাহত রয়েছে। এ বন্যার সেই অর্থে কোনো পূর্বাভাস ছিল না। এ কারণে আকস্মিক বন্যায় অনেকেই আটকা পড়েছেন। জার্মানির দৈনিক বিল্ড একে ‘মৃত্যুর বন্যা’ বলে আখ্যা দিয়েছে। বন্যার প্রভাবে কিছু কিছু এলাকার সড়ক ও বাড়িঘর ডুবে গেছে।

দেশটির বেশ কয়েকটি জেলা একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যার পানির তোড়ে বিভিন্ন এলাকায় ঘরবাড়ি ধসে গেছে, গাছ উপড়ে পড়েছে, গাড়ি ভেসে গেছে। জার্মানির পাহাড়ের ঢালে অবস্থিত দুর্গম লোকালয়ে পৌঁছাতে উদ্ধারকর্মীদের বেগ পেতে হচ্ছে। এই দুর্যোগময় পরিস্থিতি মোকাবিলা করতে জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে নর্থ রাইন ভেস্টফালৎস ও রাইনল্যান্ড ফ্যালৎস রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গেও বন্যা পরিস্থিতির নাজুক অবস্থা। নেদারল্যান্ডসের মাসত্রিস শহর থেকে হাজারও মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

সূত্র : পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img