বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪

কাশ্মিরে কোরবানির ওপর প্রথমে নিষেধাজ্ঞা; পরে অস্বীকার ভারতের

ভারত দখলকৃত কাশ্মিরে পশু কোরবানির ওপর নিষেধাজ্ঞা আরোপের এক দিন পর তা অস্বীকার করেছে দেশটির কর্তৃপক্ষ। শনিবার পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, ভারত অধিকৃত কাশ্মিরের কর্তৃপক্ষ শুক্রবার বলেছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশু কোরবানির ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। অথচ এক দিন আগে ভারত সরকার দেশটির আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছিল যে তারা যেন গরু,বাছুর, উট অথবা অন্য কোনো প্রাণী কোরবানি করতে না দেয়। এ বিষয়ে প্রাণীকল্যাণ আইনের দোহাই দেয়া হয়েছিল।

এ বিষয়ে ভারতের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আগে সরকারের পক্ষ থেকে যা বলা হয়েছে তা ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে। আসলে সরকার চাচ্ছিল সকল প্রাণী যেন সঠিকভাবে পরিবহন করা যায়। এর ফলে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশুদের প্রতি নিষ্ঠুরতা কমে যাবে। আইনশৃঙ্খলা বাহিনীকেও এমন নির্দেশ দেয়া হয়েছে। কাশ্মিরে পশু কোরবানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

আগের চিঠি পাওয়ার পর অশান্ত কাশ্মির অঞ্চলের মুসলিম সংগঠনগুলো এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে। সংগঠনের নেতারা এ সিদ্ধান্তকে বিধিবহির্ভূত ও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন।

মুত্তাহিদা মজলিসে উলেমার পক্ষ থেকে বলা হয়েছে, ঈদুল আজহা উপলক্ষে হালাল প্রাণী কোরবানি করা, এমনকি গরু কোরবানি করা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। তারা সরকারকে আহ্বান জানান, অবিলম্বে যেন এ ধরনের বৈষম্যমূলক ও পক্ষপাতমূলক আইন বাতিল করা হয়।

সূত্র : ডন

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img