রবিবার, জুলাই ১৪, ২০২৪

রায়বরেলী রেখে বোন প্রিয়াঙ্কা গান্ধীর জন্য ওয়েনাড ছাড়লেন রাহুল গান্ধী

এবারের ভারতের জাতীয় নির্বাচনে কেরালার ওয়েনাড ও উত্তরপ্রদেশের রায়বরেলী আসন থেকে নির্বাচন করেছিলেন কংগ্রেসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা রাহুল গান্ধী। দুইটি আসনেই জয় পেয়েছেন তিনি। নিয়ম অনুযায়ী একটি আসন থেকে পদত্যাগ করতে হবে তাকে।

ফলাফল ঘোষণার পর থেকেই রাহুল গান্ধী কোন আসন রাখবেন আর কোনটি ছাড়বেন, এ নিয়ে নানারকম জলপনা ছিলো। এছাড়াও রাহুলের ছেড়ে দেওয়া আসনে কে নির্বাচন করবেন তা নিয়েও ছিলো বিশেষ আগ্রহ। অবশেষে সিদ্ধান্ত জানিয়েছেন রাহুল গান্ধী।

তিনি জানিয়েছেন রায়বরেলীর আসনে তিনি থাকবেন আর ওয়েনাড ছেড়ে দেবেন। একই সাথে বোন প্রিয়াঙ্কা গান্ধী ওয়েনাড আসন থেকে উপনির্বাচনে অংশ নেবেন বলেও জানান রাহুল।

রাহুল বলেন, আমার কাছে এই সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। কারণ ওয়েনাডের মানুষ আমার পাশে দাঁড়িয়েছেন। রায়বরেলী ও ওয়েনাডের মানুষের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক। আমি ওয়েনাড ছাড়ছি। প্রিয়াঙ্কা লড়বেন ওয়েনাড থেকে।

সোমবার (১৭ জুন) কংগ্রেসের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গের বাড়িতে আয়োজিত ওই বৈঠকে সোনিয়া গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, দলের সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল উপস্থিত ছিলেন।

রায়বরেলীতে এবার রেকর্ড ভোটে জয়ী হয়েছেন রাহুল। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন তার মা সোনিয়া গান্ধী। তারও আগে রায়বরেলী থেকে কংগ্রেসের সংসদ সদস্য ছিলেন রহুলের দাদী সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

কংগ্রেসের এই পুরনো ঘাঁটিতে বিজেপির প্রার্থীকে প্রায় চার লাখ ভোটে হারিয়েছেন রাহুল।

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের আমেঠি থেকে হেরে গেলেও কেরালার ওয়েনাড জিতেছিলেন রাহুল।

সূত্র: এনডিটিভি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img