রবিবার, মে ১৯, ২০২৪

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের পথে আরো একধাপ এগিয়ে গেলো ফিলিস্তিন

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ অর্জনের পথে আরো এক ধাপ এগিয়ে গেলো ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইল কর্তৃক দখলকৃত ফিলিস্তিন।

বুধবার (১৭ এপ্রিল) দখলকৃত দেশটিকে পূর্ণ সদস্য রাষ্ট্র হিসেবে গ্রহণ করে নিতে জাতিসংঘকে অনুরোধ জানায় বিশ্ব সংস্থাটির নিরাপত্তা পরিষদ।

ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইল কর্তৃক দখলকৃত রাষ্ট্রটির এক্স একাউন্টে নিরাপত্তা পরিষদের ইস্যুকৃত সুপারিশনামার ছবি যুক্ত করে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, আরব দেশগুলোর পক্ষ থেকে জাতিসংঘে রাষ্ট্র হিসেবে পূর্ণ সদস্যপদ লাভের খসড়া প্রস্তাব দাখিল করেছে আলজেরিয়ার জাতিসংঘ প্রতিনিধি।

সুপারিশনামায় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে বলা হয়, পূর্ণ সদস্যপদ প্রাপ্তির আবেদনটি যাচাই সাপেক্ষে নিরাপত্তা পরিষদ জাতিসংঘের সাধারণ পরিষদের কাছে অনুরোধ জানাচ্ছে যে, ফিলিস্তিন রাষ্ট্রকে যেনো জাতিসংঘের পূর্ণ সদস্যপদ হিসেবে অন্তর্ভুক্ত করে নেওয়া হয়।

অপরদিকে উচ্চপদস্থ এক কূটনৈতিক সূত্রে আল জাজিরার খবরে বলা হয়, খসড়া প্রস্তাবের উপর ভোটাভুটির বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। পূর্ণ সদস্যপদ প্রাপ্তিতে আগামী বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আলজেরিয়া কর্তৃক দাখিলকৃত খসড়া প্রস্তাবটির উপর সাধারণ পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর ভোট নেওয়া হবে।

এর আগে এপ্রিলের শুরুতে ইউরোপের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোস ম্যানুয়েল আলভারেজ বলেছিলেন যে, জুলাইয়ের আগেই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে তার দেশ।

তিনি বলেছিলেন, আগামী জুলাইয়ের আগেই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিবে স্পেন, যেমনটি আমাদের সরকার প্রধান পেদ্রো সানচেজ ইতিমধ্যে ব্যক্ত করেছেন। ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে তিনি দৃঢ় ইচ্ছা রাখেন। তার অবস্থানও খুবই স্পষ্ট। আমরা ইউরোপীয় ও আরব নেতাদের সাথে ইতিমধ্যে এবিষয়ে আলাপ শুরু করে দিয়েছি।

এছাড়া মঙ্গলবার (১৬ এপ্রিল) অস্ট্রেলিয়া সহ আরো কয়েকটি দেশ ইসরাইল-হামাস সংকট নিরসনে ফিলিস্তিন ভূখণ্ডে দ্বি-রাষ্ট্র সমাধানের পথে হাটার প্রতি জোর দেয়।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img