শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমেরিকার সাথে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি বাতিল করলো নাইজার

আমেরিকার সাথে ‘প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি-২০১২’ বাতিল করলো আফ্রিকার দেশ নাইজার।

শনিবার (১৬ মার্চ) চুক্তি বাতিলের ঘোষণা দেয় দেশটির সামরিক জান্তা সরকার।

আমাদু আব্দ-রমানে নামে পরিচিত সরকার মুখপাত্র আব্দুর রহমান সংবাদমাধ্যমকে জানান, জনগণের আকাঙ্ক্ষা, স্বার্থ ও অর্পিত দায়-দায়িত্বের কথা বিবেচনায় আমেরিকার সাথে কৃত চুক্তিটি অবিলম্বে বাতিলের সিদ্ধান্ত নিয়েছে দেশের সরকার, যা নাইজারে মার্কিন সামরিক বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের অবস্থান ও সামরিক কার্যকলাপের অনুমতি দেয়।

চুক্তি বাতিলের ক্ষেত্রে তিনি আমেরিকার অসহযোগিতা ও নাইজার সরকারের কাছে তথ্য গোপন করাকে দায়ী করেন। দেশটির উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তাদের গোপনে নাইজার সফরকে স্বাধীন সার্বভৌম নাইজার জনগণের অংশীদার ও মিত্র বেছে নেওয়ার অধিকারকে অস্বীকার করার অভিপ্রায় বলে অভিযোগ তুলেন, যা দেশটিকে সন্ত্রাসী গোষ্ঠী চিহ্নিত করতে ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে অনেক সহযোগিতা করতে সক্ষম।

সংবাদমাধ্যমের তথ্যমতে, আমেরিকার আফ্রিকা বিষয়ক মন্ত্রী মলি ফি এর নেতৃত্বাধীন মার্কিন প্রতিরক্ষা ও সামরিক বাহিনীর একটি উচ্চপদস্থ দল নাইজারের রাজধানী নিমাই সফরে আসেন। সামরিক সহযোগিতা চুক্তি-২০১২ অনুসারে নাইজারকে যেকোনো ধরণের সামরিক কর্মকাণ্ড ও সফরের ব্যাপারে অভিহিত করার কথা থাকলেও প্রতিনিধি দলটির তা অনুসরণ করেনি বলে দাবী করা হয়।

এছাড়া ২০২৩ সালের জুলাইয়ে প্রেসিডেন্ট বাজুমকে ক্ষমতাচ্যুত করে ফরাসি সৈন্য সহ সকল বিদেশী সেনাদের যখন নাইজার ত্যাগের দাবী জানিয়েছিলো দেশটির নতুন ক্ষমতায় আসা জান্তা সরকার, আমেরিকা তখন এতে কর্ণপাত না করে উত্তরের আগাদিজে ১ হাজার সেনার একটি ড্রোন মিলিটারী বেইস স্থাপন করে।

নাইজারের বর্তমান সরকার তাই একেও অবৈধ বলে মনে করে। কারণ স্বরূপ বলা হয়, নাইজারে আমেরিকার সেনাদের উপস্থিতি গণতান্ত্রিক ভাবে বৈধ নয়। এছাড়া সামরিক সহযোগিতার লক্ষ্যে তাদের উপর প্রতিকূল ও অন্যায্য শর্তও চাপিয়ে দেওয়া হয়েছে বলে দাবী করা হয়। বিশেষত নাইজারে আমেরিকার সামরিক কার্যক্রমে স্বচ্ছতার অভাব রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার দেশ নাইজার তাদের ভূখণ্ড থেকে ফ্রান্স সহ বিদেশী সেনাদের বিতারিত করতে ২০২৩ সালে ইউরোপীয় ইউনিয়নের সাথে ২টি নিরাপত্তা ও প্রতিরক্ষা চুক্তি বাতিল করে। অপরদিকে প্রতিরক্ষা খাত শক্তিশালী করণ ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে রাশিয়ার সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img