শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

সেহেরির সময় বোমা ফেলে ৩৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি সেনারা

পবিত্র রমজান মাসের প্রথম শুক্রবার- সেহেরির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন অবরুদ্ধ গাজ্জা উপত্যকার নুসাইরাত শরনার্থী শিবিরে বসবাসরত তবাতিবী পরিবারের সদস্যরা।

একদিকে, সেহেরির জন্য প্রয়োজনীয় রান্নাবান্না শেষ করছিলেন বাড়ির মহিলারা, অন্যদিকে বরকতময় এই দিনে সেহেরি খেয়ে রোজা রাখার অপেক্ষায় ছিলেন পরিবারটির অন্যান্য সদস্যরা।

তবে এই অপেক্ষার প্রহর শেষ হতে না হতেই বাড়িটির উপর বোমা হামলা চালায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সেনাবাহিনী। ফলে সেহেরি খাওয়ার পূর্বেই শাহাদাত বরণ করেন তবাতিবী পরিবারের ৩৬ জন সদস্য। যার মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি ছিল।

এই হামলায় গুরুতর আহত হলেও প্রাণে বেঁচে গিয়েছেন পরিবারের ১৯ বছর বয়সী সদস্য মুহাম্মাদ আল তবাতিবি। হাসপাতালে নিজ পরিবারের সদস্যদের মৃতদেহের পাশেই বসে ছিলেন তিনি।

কান্না জর্জরিত কন্ঠে মৃতদেহগুলোর দিকে আঙ্গুল দিয়ে সাংবাদিকদের দেখাচ্ছিলেন, “এটি আমার মা, এটি আমার বাবা, এই আমার খালা ও এইগুলো আমার ভাই।”

মুহাম্মাদ বলেন, “তারা আমাদের বাড়ির উপর বোমা হামলা চালিয়েছে যখন আমরা ভেতরেই অবস্থান করছিলাম। আমার মা ও খালা তখন সেহেরির জন্য রান্না করছিল। তারা সকলেই শহীদ হয়েছেন।”

এই মৃতদেহগুলো কবর দেওয়ার জন্য একটি ট্রাকে উঠানো হয়। কারণ এখানে মৃতদেহ বহন করার জন্য পর্যাপ্ত পরিমাণে ব্যাগ নেই। একটি সাদা কাপড়ে দুইজন বাচ্চার রক্তমাখা মৃতদেহ জড়িয়ে নেওয়া হয়েছে কাপড়ের অভাবে।

এই হামলায় বেঁচে যাওয়া একই পরিবারের অন্য এক সদস্যকে দেখা যায় ঘটনাস্থলেই। মাটির সাথে মিশে যাওয়া বাড়িটির তলে থাকা শহীদদের খালি হাতেই উদ্ধারের চেষ্টা করছিলেন তিনি।

ইউসুফ তবাতিবি নামের এই সদস্য বলেন, “ইসরাইলি হামলায় এখন পর্যন্ত পরিবারের ৩৬ জন সদস্য শহীদ হয়েছেন, তবে এই সংখ্যা আরো বাড়তে পারে।”

তিনি আরো বলেন, “এখনো পর্যন্ত পরিবারের বেশ কয়েকজন শহীদের মৃতদেহ উদ্ধার করা যায়নি। কারণ এখানে পর্যাপ্ত বুলডোজার ও সরঞ্জামের অভাব রয়েছে। আমরা খালি হাতেই তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছি। আমরা বেলচা ও হাতুড়ি নিয়ে এসেছি, তবে ধ্বংসযজ্ঞের মাত্রা এতই বেশি যে এটি কোন কাজে আসছে না।”

গত সপ্তাহের সোমবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। দখলকৃত পশ্চিম তীরে শান্তিপূর্ণভাবেই পালিত হয়েছে রমজান মাসের প্রথম শুক্রবার। তবে গাজ্জার পরিস্থিতি ছিল পুরোপুরি ভিন্ন।

শুক্রবার সারারাত জুড়েই নুসাইরাত শরনার্থী শিবিরে হামলা চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। হামাস পরিচালিত মিডিয়া অফিস জানিয়েছে, রাতে প্রায় ৬০টি বিমান হামলা চালানো হয়েছে।

কার্যালয়ের মুখপাত্র সালামা মারুফ বলেন, “এটা একটি রক্তক্ষয়ী রাত ছিল।”

সূত্র: আরব নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img