বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

আফগান রেডক্রিসেন্টকে ৩টি অ্যাম্বুল্যান্স ও ৩০টি ল্যান্ড ক্রুজার দিলো ইন্দোনেশিয়া

চিকিৎসা ও মানবিক কার্যক্রম পরিচালনায় সহায়তার লক্ষ্যে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের স্বেচ্ছাসেবী সংস্থা আফগান রেডক্রিসেন্ট সোসাইটিকে ৩টি অ্যাম্বুল্যান্স ও ৩০টি ল্যান্ড ক্রুজার প্রদান করেছে ইন্দোনেশিয়া।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দেশটিতে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত বুদি রাচমাত সূর্যসাপুত্র আনুষ্ঠানিকভাবে গাড়িগুলোর মালিকানা বুঝিয়ে দেন।

অ্যাম্বুল্যান্স ও ল্যান্ড ক্রুজারের মালিকানা হস্তান্তর অনুষ্ঠানে আফগান রেডক্রিসেন্টের ডেপুটি প্রধান হাফিজ আজিজুর রহমান বলেন, সময় উপযোগী ধারাবাহিক সাহায্যের জন্য আমরা ইন্দোনেশিয়ার কৃতজ্ঞতা প্রকাশ করছি। দূর্যোগে বিপর্যস্ত ও দুর্বল নাগরিকদের জরুরী সেবা প্রদানে এই যানবাহনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। চিকিৎসা ও মানবিক কার্যক্রমের উন্নয়নে প্রদান করা গাড়িগুলো শীঘ্রই হেরাত প্রদেশে কার্যক্রম পরিচালনার জন্য পাঠিয়ে দেওয়া হবে।

অপরদিকে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত বুদি রাচমাত সূর্যসাপুত্র বলেন, দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় আফগানদের সহায়তা করতে বদ্ধপরিকর ইন্দোনেশিয়ার সরকার। আফগানদের জন্য তার সরকারের সমর্থন অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন। আফগানিস্তান ও ইন্দোনেশিয়ার মাঝে শক্তিশালী কূটনৈতিক সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেন।

অপরদিকে আন্তর্জাতিক রেডক্রস ফেডারেশন ও রেডক্রিসেন্ট সোসাইটির আফগান প্রতিনিধি নিসফিউর মাগান্দি ইন্দোনেশিয়ার ধারাবাহিক সহায়তার প্রশংসা করেন। অ্যাম্বুল্যান্স ও ল্যান্ড ক্রুজার ছাড়া বছরের শুরু থেকে এখন পর্যন্ত মোট ৩ লাখ ডলার সহায়তা প্রদান করেছে বলে উল্লেখ করেন। আফগান রেডক্রিসেন্টের মানবিক উদ্যোগ শক্তিশালী করতে আরো সহযোগিতা প্রয়োজন রয়েছে বলে জানান।

উল্লেখ্য, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের কয়েকটি প্রদেশে সম্প্রতি বন্যা দেখা দেয়। এতে অসংখ্য আফগান ক্ষয়ক্ষতির শিকার হোন। এছাড়া ভূমিকম্পও আফগানদের প্রাণহানি ও ক্ষয়ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। ঘন ঘন ভূমিকম্প ও আকস্মিক বন্যা ২০ বছর যুদ্ধের পর পুনরায় শাসন ক্ষমতায় আসা দেশটির সরকারের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কেননা তাদের একই সাথে প্রতিবেশী দেশগুলো থেকে বের করে দেওয়া আফগান শরণার্থীদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হচ্ছে। বারংবার প্রাকৃতিক দুর্যোগের শিকার আফগানদেরও দেখভাল করতে হচ্ছে। পর্যাপ্ত ও উন্নত উদ্ধার সরঞ্জাম না থাকার পাশাপাশি আমেরিকা কর্তৃক কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ স্থবির করে কৃত্রিম সংকট সৃষ্টি করাও তাদের বেশ ভোগান্তিতে ফেলতে ভূমিকা রাখছে।

সূত্র: বাখতার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img