বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

লোহিত সাগরে হুথির হামলা বন্ধে গাজ্জা যুদ্ধের অবসান দরকার : কাতারের প্রধানমন্ত্রী

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথিদের হামলা সামরিক আক্রমণের মাধ্যমে বন্ধ করা যাবে না। বরং গাজ্জা যুদ্ধের অবসান ঘটলে হুথিদের হামলা বন্ধ হয়ে যাবে। মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈঠকে কাতারের প্রধানমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আব্দুলর রহমান আল-ছানী এই মন্তব্য করেছেন।

চলমান আঞ্চলিক পরিস্থিতিকে ‘‘সর্বত্র উত্তেজনা বৃদ্ধির রসদ’’ হিসাবে বর্ণনা করেছেন তিনি। মুহাম্মাদ বিন আব্দুলর রহমান আল-ছানী বলেছেন, ‘‘কাতার বিশ্বাস করে— গাজ্জায় সংঘাতের অবসান ঘটলে অন্যান্য ফ্রন্টেও উত্তেজনা বন্ধ হয়ে যাবে।’’

তিনি বলেছেন, ‘‘আমাদের মূল সমস্যার সমাধান করতে হবে। আর এই সমস্যা হলো গাজ্জা। যা অন্য সব কিছুকে নিষ্ক্রিয় করার জন্য যথেষ্ট… আমরা যদি কেবল উপসর্গের দিকে মনোনিবেশ এবং প্রকৃত সমস্যাগুলোর চিকিৎসা না করি, তাহলে সমাধান অস্থায়ী হবে।

হামাসের প্রতি সমর্থনের জানিয়ে ও গাজ্জায় ইসরাইলি হামলার প্রতিবাদে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরাইল ও অন্যান্য পশ্চিমা দেশের জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিরা।

তাদের এই হামলায় বিশ্বের অনেক বড় শিপিং কোম্পানি সুয়েজ খাল দিয়ে যাওয়ার পরিবর্তে আফ্রিকার কেপ অব গুড হোপের আশপাশের দীর্ঘ এবং অত্যধিক ব্যয়বহুল রুটে জাহাজ পরিচালনা করছে। বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্যসামগ্রী লোহিত সাগরের মাধ্যমে পরিবহন করা হয়।

গত শুক্রবার মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে কয়েক ডজন বিমান ও সমুদ্রপথে হামলা চালিয়েছে। এ বিষয়ে কাতারের প্রধানমন্ত্রী বলেন, মার্কিন ও ব্রিটিশ হামলা সংঘাতের ‘‘আরো বৃদ্ধি এবং সম্প্রসারণের একটি উচ্চ ঝুঁকি’’ তৈরি করেছে।

তিনি বলেছেন, ‘‘আমরা সবসময় যেকোনও সামরিক হস্তক্ষেপের চেয়ে কূটনীতিকে প্রাধান্য দিই।’’

মুহাম্মাদ বিন আব্দুলর রহমান আল-ছানী বলেন, ইসরাইল এবং ফিলিস্তিন সংকটের একটি কার্যকর এবং টেকসই দ্বি-রাষ্ট্র সমাধান ছাড়া আন্তর্জাতিক সম্প্রদায় গাজ্জা পুনর্গঠনে অর্থায়ন করতে রাজি হবে না।

সূত্র: রয়টার্স

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img