মঙ্গলবার, মে ১৪, ২০২৪

রপ্তানি বৃদ্ধিতে সব ধরনের সহায়তা চায় বিজিএমই

রপ্তানি বৃদ্ধিতে আগামী বাজেট থেকে সব ধরনের সহায়তা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমই)। সংগঠনটির সভাপতি ফারুক হাসান বলেন, রপ্তানি ছাড়া বিদেশিরা কোনোভাবেই আসবে না। যেভাবেই হোক আমাদের উন্নয়নের জন্য রপ্তানিতে গুরুত্ব দিতে হবে। আমি শুধু রেডিমেট গার্মেন্টসের রপ্তানির কথা বলছি না, আমাদের সব ধরনের রপ্তানিতে সহায়তা ও উত্সাহিত করতে হবে।

সোমবার (১৫ মে) রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আরটিভির ‘বাজেটে প্রত্যাশা, ২০২৩-২৪’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বিজিএমই’র সভাপতি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশ বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে। আর এই নিষেধাজ্ঞা দেওয়ার কারণেই সব কিছুর দাম বেড়ে গেছে। সাপ্লাই চেইনে সমস্যা হয়েছে। গত এপ্রিল মাসে আমাদের মোট রপ্তানির ১৬ শতাংশ নেতিবাচক বৃদ্ধি ছিল। এপ্রিল মাস ঈদের মাস হওয়ার পরেও রেমিট্যান্সে ১৬ শতাংশ নেতিবাচক বৃদ্ধি ছিল। চলতি মাসেও একইভাবে নেতিবাচক বৃদ্ধি হবে। কারণ, গত ৭-৮ মাস ধরে আমাদের অডার কম। আমাদের উৎপাদন এবং পরিমাণ কমে গেছে।

তিনি আরও বলেন, ২০২১-এ আমাদের রিজার্ভ ছিল ৪৮ বিলিয়ন ডলার। সেই রিজার্ভ এখন ৩০ বিলিয়ন ডলারে এসে পড়েছে। সুতরাং যখন রপ্তানিতে ইতিবাচক ছিল, তখনও রিজার্ভ কম ছিল। আর এখন রপ্তানি বৃদ্ধিতে নেতিবাচক অবস্থানে, ফলে আমাদের রিজার্ভের ওপর আরও প্রভাব পড়বে। এজন্য রপ্তানি বৃদ্ধিতে সব ধরনের সহায়তা দেওয়া উচিত।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img