শুক্রবার, মে ১০, ২০২৪

বিজ্ঞান শিক্ষায় এগিয়ে যাচ্ছে মাদ্রাসা শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ধর্ম শিক্ষার পাশাপাশি বিজ্ঞান শিক্ষায় এগিয়ে যাচ্ছে মাদ্রাসা শিক্ষার্থীরা। একই সঙ্গে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়ও অনেক এগিয়েছে তারা।

সোমবার (১৫ মে) স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন, মাদ্রাসা শিক্ষার উন্নয়ন স্লোগান সামনে রেখে সরকারি মাদ্রাসা-ই আলিয়ায় মাদ্রাসা শিক্ষা অধিদফতর আয়োজিত ‘বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা-২০২৩’-এ অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, মাদ্রাসার শিক্ষার্থীরা ধর্ম শিক্ষায় এগিয়ে ছিল, তারা এখন বিজ্ঞান ও প্রযুক্তিসহ নানা শিক্ষায় এগিয়ে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, বিজ্ঞান মেলায় ৮৬টি প্রজেক্ট উপস্থাপন করা হয়েছে। অগ্নিনির্বাপণ ব্যবস্থায় আধুনিকতা, বায়ুদূষণ নিয়ে, শহরের নানা সমস্যা সমাধানে মাদ্রাসার শিক্ষার্থীরা যেসব প্রকল্প করেছেন আমি সত্যিই অভিভূত।

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির নানা দিক নিয়ে দক্ষতা ও আত্মবিশ্বাসের সঙ্গে মাদ্রাসা শিক্ষার্থীরা যে তাদের প্রজেক্টগুলো উপস্থাপন করল আমি মুগ্ধ। সময় স্বল্পতার কারণে আমি মাত্র ১৬টি প্রকল্প দেখতে পেরেছি। আমি সত্যিই অবাক হয়েছি যে, আমাদের মাদ্রাসার শিক্ষার্থীরা দেশের সমস্যাগুলো সমাধান করার জন্য ভাবে বলেই এমনসব প্রজেক্ট উপস্থাপন করতে পেরেছে।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের উন্নয়নের যে রূপরেখা দিয়ে গিয়েছিলেন, সেই রূপরেখা এগিয়ে নিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা। তিনি এখন ২০৪১ সালের যে নতুন রূপরেখা দিয়েছেন, সেই রূপরেখা বাস্তবায়নে আমাদের সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। এ ধরনের বিজ্ঞান মেলা সেই রূপরেখা বাস্তবায়নের জন্য সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img