রবিবার, মে ১৯, ২০২৪

ইসরাইলে হামলা চালানোর ৭২ ঘণ্টা আগে আমেরিকা ও তুরস্ককে জানিয়েছিল ইরান

সিরিয়ায় কন্স্যুলেট অফিসে হামলার জবাবে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলে পাল্টা হামলা চালানো হবে বলে ৭২ ঘণ্টা আগেই প্রতিবেশী দেশগুলোকে জানিয়ে দেয় ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহিয়ান এ তথ্য জানিয়েছেন।

বিবিসির এক রিপোর্ট বলা হয়েছে, ইরানের মন্ত্রী বলেন, আমাদের অভিযানের ৭২ ঘণ্টা আগে আমাদের বন্ধু এবং প্রতিবেশী দেশগুলোকে জানিয়েছি যে, ইসরাইলের ওপর ইরান অবশ্যই জবাব দেবে, যা বৈধ এবং এড়ানোর উপায় নেই।

বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে একটি বৈঠকে ইরানি শীর্ষ কূটনীতিক আরও জানান, মার্কিন যুক্তরাষ্ট্রকেও জানানো হয় যে, ইসরাইলে ইরানের হামলা হবে সীমিত এবং আত্মরক্ষামূলক।

অর্থাৎ গত অর্ধশতকের মধ্যে চিরশত্রু ইসরাইলের বিরুদ্ধে প্রথম নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান; সেটাও আবার ঘোষণা দিয়ে, প্রকাশ্যে মহড়া চালিয়ে! ইরানের এই হামলার সঙ্গে যোগ দিয়েছে লেবাননের হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথিরাও।

বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আঞ্চলিক শক্তিগুলোর পাশাপাশি পরাশক্তির ‘সম্মতি’ নিয়েই ইসরাইলে অত্যন্ত নিয়ন্ত্রিত হামলা চালিয়েছে ইরান। হামলার বিষয়ে তুরস্ককে জানানো হয়েছিল আগেভাগেই। যুক্তরাষ্ট্রও তুরস্কের মাধ্যমে ইরানের কাছে বার্তা পাঠিয়েছিল, যেন কোনোভাবেই বাড়াবাড়ি করা না হয়।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img