বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

১২৮১টি মাদরাসাকে স্কুলে পরিণত করল আসাম সরকার

১২৮১টি মাদরাসাকে স্কুলে পরিণত করেছে উগ্র হিন্দুত্ববাদী নেতা আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার নেতৃত্বাধীন সরকার।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আসাম শিক্ষামন্ত্রী রানোজ প্যাগুর এস্ক একাউন্টে এ সংক্রান্ত একটি পোস্ট করা হয়।

এতে বলা হয়, আসাম মাধ্যমিক শিক্ষা বোর্ডের (এসইবিএ) অধীনস্থ সরকারি ও প্রাদেশিক সকল মাদরাসাকে জেনারেল স্কুলে রূপান্তরিত করার অংশ হিসেবে আসাম স্কুল শিক্ষা বিভাগ আজ ১,২৮১টি মাদরাসার নাম পরিবর্তন করে মিডল ইংলিশ স্কুল (এমই) এ নামকরণ করেছে।

রাজ্য সরকারের অনুমোদনের ফলে কার্যত এখন থেকেই মাদরাসারগুলোকে এমই স্কুল হিসেবে বিবেচনা করা হবে। তবে সর্বত্র এমই স্কুল হিসেবে পরিচিত করে তুলতে বিভিন্ন পদক্ষেপের প্রয়োজন, যা অতিদ্রুত গ্রহণ করা হবে বলে জানায় আসাম মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এছাড়া গত মার্চে কর্ণাটকের এক র‍্যালিতে আসামের উগ্র হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা দম্ভভরে বলেছিলেন যে, তার সরকার ইতিমধ্যে রাজ্যের ৬০০টি মাদরাসা বন্ধ করে দিয়েছে। ঘোষণা দিয়েছিলেন, বাকি মাদরাসাগুলোকেও বন্ধ করে দেওয়া হবে।

৬০০টি মাদরাসা বন্ধ ও মাদরাসাকে ইসলাম ধর্মচর্চা কেন্দ্র হিসেবে তুচ্ছতাচ্ছিল্য থেকেই বিশ্ব শর্মার আসাম সরকারের ইসলাম বিদ্বেষ স্পষ্ট হয়ে যায় যে, প্রকৃতপক্ষে মাদরাসা শিক্ষাব্যবস্থা নিশ্চিহ্ন করে দিতেই রাজ্য সরকার মাদরাসাগুলোকে স্কুলে রূপান্তর করছে।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারিতে উগ্র হিন্দুত্ববাদী আসামের প্রাদেশিক সরকার কর্তৃক একটি বিল পাশ রাজ্য সরকার পরিচালিত মাদরাসাগুলোকে স্কুলে রূপান্তরের দুয়ার খুলে দেয়। যার প্রভাব প্রাইভেট মাদরাসা ব্যতীত মাদরাসা বোর্ডের অধীনে থাকা রাজ্যের সকল মাদরাসা ও আরবি কলেজগুলোতে পড়ে।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img