রবিবার, মে ১৯, ২০২৪

রাজস্থানে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা

ভারতে মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে গনপিটুনি ও বিচার বহির্ভূত হত্যাকান্ডের ঘটনা বেড়েই চলেছে। এবার এমনই একটি ঘটনায় নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছেন দেশটির রাজস্থান প্রদেশের আলওয়ার শহরের এক মুসলিম যুবক। গত এক মাসের মধ্যে পরপর এমন দুটি ঘটনা প্রত্যক্ষ করল আলওয়ারবাসি।

নিহত মুসলিম যুবকের নাম ওয়াকিল মুহাম্মাদ। ২০ বছর বয়সী এই যুবক একটি কাঠের দোকানে কাজ করতেন।

গত ৮ সেপ্টেম্বর, রাতে দোকান থেকে কাজ শেষ করে নিজের মোটরবাইকে করে তিনি বাড়ি ফিরছিলেন। এমন সময় তার পথ আটকে দাঁড়ায় একই এলাকার লোকেশ, সুনীল ও অনিল সহ মোট ৬-৭ জন হিন্দু যুবক।

এই দলটি ওয়াকিলকে অপহরণ করে একটি বাগানবাড়ীতে নিয়ে যায় ও পূর্ব প্রতিশোধ নেওয়ার জন্য তাকে লাঠি দিয়ে গুরুতর জখম করে।

পরদিন সকালে স্থানীয় জনগণ তাকে উদ্ধার করে তিজারার একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করে। এখানে তিনদিন চিকিৎসারত থাকলেও অবস্থার অবনতি ঘটতে থাকে।

শারীরিক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে জয়পুরের এসএমএস হাসপাতালে ভর্তি করা হয় তাকে। মাথায় গুরুতর আঘাত পাওয়ার কারণে মঙ্গলবার রাতেই ওয়াকিল মৃত্যুবরণ করে।

কেন হত্যা করা হলো ওয়াকিলকে এমন প্রশ্নের উত্তর খুঁজতে হলে ফিরে যেতে হবে ২৭শে আগস্টের দিন। এ দিন সকাল বেলায় গুর্জার ও এসসি সম্প্রদায়ের যুবকদের বিরুদ্ধে মেও সম্প্রদায়ের মারামারির ঘটনা ঘটে।

এ ঘটনায় মেও সম্প্রদায়ের ওয়াকিল মুহাম্মাদ ও তার বন্ধুদের করা আঘাতে মনোজ ও তার ভাগ্নে দীপকসহ আরো ২ জন আহত হয়। ফলে মুসলিম সম্প্রদায়ের পাঁচজনকে গ্রেফতার করে পুলিশ।

ভিওয়াড়ির পুলিশ সুপার করণ শর্মা জানিয়েছেন, “২৭ আগস্ট গুর্জার ও এসসি/এসটি এবং মেও সম্প্রদায়ের যুবকদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে মনোজ ও তার ভাগ্নে দীপক, বীরমতি ও সুনীল আহত হয়।”

তিনি আরো বলেন, “আহত মনোজ কুমার থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় উল্লেখ করা হয়, ২৭ আগস্ট সকালে তিনি ও তার ভাগ্নে রাস্তা দিয়ে যাওয়ার সময় সত্যম নামে এক যুবকের সঙ্গে দেখা হয়। এসময় সত্যম তাদেরকে বজরং দলের সাথে কোথায় যাচ্ছে এমন প্রশ্ন জিজ্ঞেস করলে তারা আপত্তি জানায়। এতে সত্যমের সাথে থাকা ৮-৯ জন যুবক তাদের মারপিট করে। মুসলিম ব্যক্তিদের আক্রমণের ফলে গুরুতর আহত হয় তারা। এতে তার চোয়ালের হাড় ভেঙে যায়।”

মুসলিম সম্প্রদায়ের নেতা শের মুহাম্মাদ গণমাধ্যমকে জানিয়েছেন, ৩০শে আগস্ট এ ঘটনার পরিপ্রেক্ষিতে একজন ডানপন্থী হিন্দু নেতার আহ্বানে পঞ্চায়েত বসে। পঞ্চায়েতে এ ঘটনার প্রতিশোধের জন্য একদল হিন্দু পুরুষকে একত্রিত করার আহ্বান জানান হয়। তবে পঞ্চায়েতে চলাকালেই মেও সম্প্রদায় সেখানে উপস্থিত হয় এবং এ ঘটনার জন্য ক্ষমা চায়। কিন্তু পঞ্চায়েত প্রতিশোধের নেওয়ার সিদ্ধান্তের উপরেই অটল থাকে।

তিনি আরো বলেন, পরের দিন পুনরায় ক্ষমা চায় মেও সম্প্রদায়ের লোকেরা। তবে পঞ্চায়েত তার একই সিদ্ধান্তে বহাল থাকে। যে সিদ্ধান্তের ভিত্তিতে ৮ তারিখ ওয়াকিল মুহাম্মাদকে নির্মমভাবে হত্যা করে এসব হিন্দু যুবকরা।

তিনি বলেন, এ ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার না করা হলে মৃতদেহ গ্রহণে অস্বীকৃতি জানাবে মুসলিম সম্প্রদায়। এছাড়াও গণ বিক্ষোভ কর্মসূচির ডাক দেওয়া হবে।

উল্লেখ্য, আলওয়ারে গত এক মাসের ব্যবধানে এরকম দুটি ঘটনা ঘটলো। এর পূর্বে একটি ঘটনায়, তিনজন মুসলিম যুবক আলওয়ারের বনসুর এলাকায় কাঠ সংগ্রহ করতে গেলে সেখানকার জনতার দ্বারা আক্রমণের শিকার হয়। আক্রমণের ফলে তাদের মধ্যে থাকা ওয়াসিম নামের এক যুবক নিহত হয়।

সূত্র: দি অবসারভার পোস্ট

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img