শনিবার, জুন ১৫, ২০২৪

ভারতের ভ্যাকসিনের দাম বেশি হলে অন্য দেশে যাবে বাংলাদেশ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কোনো দেশ যদি ভ্যাকসিনের দাম বেশি নেয়, তখন অন্য দেশ থেকে ভ্যাকসিন আনা হবে।

ভারতের তুলনায় ৪৭ শতাংশ বেশি দামে ভ্যাকসিন কেনা হচ্ছে। এর ফলে বাজেটে কী প্রভাব পড়বে এমন এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা দেখবো আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিনের দাম কতো। ভ্যাকসিন শুধু একটি দেশ তৈরি করছেনা, অনেক দেশই করছে। তাই আমাদের অন্য দেশে যাওয়ার সুযোগ রয়েছে।

ওদিকে বেসরকারি খাতে ভ্যাকসিন বিক্রির অনুমতি পেয়েছে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থা বেক্সিমকো ফার্মা। ভারতের সিরাম ইন্সটিটিউটের তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি আট ডলার মূল্যে কিনবে দেশীয় এই প্রতিষ্ঠানটি। প্রাথমিক পর্যায়ে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন কেনার চুক্তি হয়েছে। বেক্সিমকো ফার্মার প্রধান পরিচালনা কর্মকর্তা রাব্বুর রেজা গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

ইতিপূর্বে করা এক চুক্তির আওতায় বেক্সিমকো প্রতি মাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আমদানির অনুমতি পেয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে ভ্যাকসিন পৌঁছবে বলে জানানো হয়েছে। ত্রিপক্ষীয় এই চুক্তি অনুযায়ী প্রতি ডোজ ভ্যাকসিনের দাম পড়েছে চার ডলার। কিন্তু বেসরকারি বাজারে এই ভ্যাকসিনের মূল্য প্রায় দ্বিগুণ। আগেই জানানো হয়েছে, আগামী মাসের শুরুর দিকে ভ্যাকসিন প্রদান শুরু হবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img