রবিবার, মে ১৯, ২০২৪

অত্যাধুনিক মা ও শিশু হাসপাতাল নির্মাণ করেছে আফগান সরকার

৩০ কোটি আফগানি (আফগান কারেন্সি) ব্যয়ে নির্মিত অত্যাধুনিক মা ও শিশু হাসপাতালের উদ্বোধন করলো ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) হাসপাতালটির উদ্বোধন করা হয়।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের ডেপুটি প্রধানমন্ত্রী মাওলানা আব্দুস সালাম হানাফি হাসপাতাল উদ্বোধনের পর বলেন, ২৯৬ মিলিয়ন (২৯ কোটি ৬ লক্ষ) আফগানি ব্যয়ে নির্মিত ৪ তলা বিশিষ্ট এই হাসপাতালটি মা ও শিশুদের আধুনিক চিকিৎসার জন্য একটি আদর্শ হাসপাতাল। এখন থেকে আফগানের মা ও শিশুরা এতে উন্নত চিকিৎসা সেবা নিতে পারবেন। এসময় তিনি দেশ ও জনগণের কল্যাণে এমন আধুনিক হাসপাতাল নির্মাণ করায় বায়াত ফাউন্ডেশনের ভূয়সী প্রশংসা করেন। ফাউন্ডেশনের প্রধান ডাক্তার আহসানুল্লাহ বায়াতকে এধরণের আরো জনকল্যাণ মূলক কাজে উৎসাহিত করেন।

অপরদিকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার কালান্দার আব্বাদ বলেন, এই হাসপাতাল নির্মাণের ফলে দেশের মা ও শিশু মৃত্যুর হার কমে আসবে ইনশাআল্লাহ। মা ও শিশুমৃত্যুর হার কমাতে এটি কার্যকর ভূমিকা পালনে সহায়তা করবে। এমন জনকল্যাণ মূলক উদ্যোগ নেওয়ায় তিনিও বায়াত ফাউন্ডেশনের প্রধান ডাক্তার আহসানুল্লাহ বায়াতের প্রশংসা করেন।

উল্লেখ্য, ইন্দিরা গান্ধী হাসপাতালের সামনে শিশুরোগ ও প্রসূতি সেবার জন্য নির্মিত অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন হাসপাতালটিতে ৮৪ টি বিশেষায়িত কক্ষ রাখা হয়েছে। তন্মধ্যে ৬০টি কক্ষ প্রসূতি সেবার জন্য এবং বাকি ২৪টি কক্ষ শিশুরোগে আক্রান্ত শিশুদের জন্য।

হাসপাতালটি উদ্বোধনের সময় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের ডেপুটি প্রধানমন্ত্রী মাওলানা আব্দুস সালাম হানাফি ছাড়াও উপস্থিত ছিলেন, ডেপুটি অর্থমন্ত্রী আব্দুল লতিফ নাজ্জারি, স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার কালান্দার আব্বাদ, বায়াত ফাউন্ডেশনের প্রধান ডাক্তার আহসানুল্লাহ বায়াত প্রমুখ।

সূত্র: আল ইমারাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img