শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

ফিলিস্তিনিদের পক্ষে বলায় চাকরিচ্যুত ফুটবলার চাকরির সঙ্গে পাচ্ছেন ২২ কোটি টাকা

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে গাজ্জায় ফিলিস্তিনিদের গণহত্যার বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সরব ভূমিকা পালন করেছিলেন ডাচ উইঙ্গার (ফুটবলার) আনওয়ার আল-গাজী। এ ‘অপরাধে’ বিনা নোটিশে তাঁর সঙ্গে চুক্তি বাতিল করে দেয় জার্মানির ক্লাব মাইঞ্জ। গত নভেম্বরে এ ঘটনার পর আদালতে মামলা করেছিলেন তিনি।

আজ শুক্রবার (১২ জুলাই) আল-গাজির করা মামলার রায়ে আদালত মাইঞ্জকে নির্দেশ দিয়েছে, ২৯ বছর বয়সী ডাচ উইঙ্গারকে তাঁদের ক্লাবে চুক্তি ফিরিয়ে দিতে তো হবেই, গত ৮ মাসের ক্ষতিপূরণ হিসেবে ১৭ লাখ ইউরো দেওয়ার নির্দেশও দেয় – বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ২২ কোটি টাকা।

আদালতের রায়ে বলা হয়েছে, মাইঞ্জ যে বিনা নোটিশে আল-গাজির চুক্তি বাতিল করেছে, সেটা একেবারেই আইনসিদ্ধ হয়নি। সে কারণেই তাঁকে চাকরি ফিরিয়ে দেওয়ার পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

এর আগে গাজ্জায় ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলায় শত শত নারী-পুরুষ ও শিশুর প্রাণ হারানোর ব্যথায় গত অক্টোবরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রথমে একটি পোস্ট দেন আল-গাজী। সে পোস্টের জন্য তাঁকে প্রথমে সাময়িকভাবে নিষিদ্ধ করে মাইঞ্জ।

পরে আরেক পোস্টে মানবতার পক্ষে ও শোষিতদের পাশে আজীবন থাকবেন জানিয়ে গাজ্জায় এর আগের তিন সপ্তাহে ৩৫০০ শিশুর নির্বিচার হত্যা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। গাজ্জায় এমন মৃত্যুর মিছিল বন্ধ করার তাগিদও দেন তিনি। এরপরই তাঁকে নিষিদ্ধ করে মাইঞ্জ।

তবে সে নিষেধাজ্ঞা পাওয়ার পরও আল-গাজী একটি পোস্টে লেখেন, যেটা সঠিক, সেটার পাশেই দাঁড়ান। তাতে যদি একাই দাঁড়াতে হয়, তা-ই সই। গাজ্জায় নিরীহ ও অসহায় মানুষের ওপর যে নরক নেমে এসেছে, তার তুলনায় আমার জীবিকা হারানো কিছুই না!

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img