শুক্রবার, মে ১০, ২০২৪

সংকট সমাধানের প্রত্যাশায় সৌদি সফরে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

প্রায় এক যুগেরও বেশি সময় পর আরব দেশগুলোর সাথে সিরিয়ার ঐক্য ও নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য সৌদি আরবের আমন্ত্রণে বুধবার (১২ এপ্রিল) জেদ্দায় পৌঁছেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ।

আনাদোলু নিউজ এজেন্সি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, “সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আমন্ত্রণে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ জেদ্দায় পৌঁছেছেন। এ সফরে উদ্দেশ্য হল, আলোচনার মাধ্যমে সিরিয়ার ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার উদ্দেশ্যে একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর প্রচেষ্টা করা।”

বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়ার শরণার্থীদের তাদের স্বদেশে প্রত্যাবর্তন সহজতর করার উপায়ে আলোচনার পাশাপাশি দেশটির ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক সহায়তার ব্যবস্থা করা হবে।”

মূলত এক দশকেরও বেশি সময় পূর্বে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবসহ বেশির ভাগ আরব রাষ্ট্র। এরপর থেকে সিরিয়া অনেকটা বিচ্ছিন্ন অবস্থায় থাকলেও সম্প্রতি সৌদি আরব পুনরায় সম্পর্ক স্থাপনে আগ্রহ দেখিয়েছে।

অন্যদিকে আরব লীগে সদস্যপদ পুনরায় ফিরে পাওয়ার জন্য বেশ কয়েকটি আরব দেশে সরকারি সফর ও যোগাযোগ বিনিময় শুরু করেছে সিরিয়া।

উল্লেখ্য; ২০১১ সালে গণতন্ত্রপন্থী বিক্ষোভে হামলা চালানোর জন্য বাশার আল-আসাদ সরকারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। এছাড়াও সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করা হয়।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img