বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

গাজ্জায় যুদ্ধবিরতির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে: কাতার

অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল ও ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যে একটি যুদ্ধ বিরতির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার।

মঙ্গলবার (১২ মার্চ) এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মাজেদ আল আনসারী।

তিনি বলেন, “আমাদের সকলেরি প্রচেষ্টা ছিল রমজান মাস শুরু হওয়ার পূর্বেই একটি চুক্তিতে পৌঁছানো। যাইহোক, এটি চুক্তিতে পৌঁছানোর জন্য আলোচনা ও প্রচেষ্টা থেকে বিরত রাখতে পারেনি।”

প্রসঙ্গত, রমজান মাস শুরু হওয়ার পূর্বেই গাজ্জায় ইসরাইল ও হামাসের মধ্যে একটি যুদ্ধ বিরতি চুক্তি কার্যকরের জন্য বিশেষ আলোচনায় বসতে দেখা গিয়েছে মধ্যস্থতাকারী কাতার মিশর ও মার্কিন যুক্তরাষ্ট্রকে। যদিও এসব আলোচনা ব্যর্থতার মুখ দেখেছে।

যে কোন চুক্তি স্বাক্ষরিত হওয়ার জন্য গাজ্জা থেকে সকল ইসরাইলি সৈন্য প্রত্যাহার ও যুদ্ধ শেষ করার শর্ত দেওয়া হয়েছিল হামাসের পক্ষ থেকে। তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে তেল আবিব।

উল্লেখ্য, সর্বশেষ তথ্য অনুযায়ী অবরুদ্ধ গাজ্জায় ইসরাইলি বাহিনীর বোমা হামলার ফলে ৩১ হাজার ২০০ ফিলিস্তিনি শহীদ হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছে ৭২ হাজার ৯০০ জনেরও বেশি। সেই সঙ্গে ইসরাইলি অবরোধের ফলে দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট। আর এমন অবস্থা চলতে থাকলে অবরুদ্ধ ছিটমহলে দুর্ভিক্ষের সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ সহ আন্তর্জাতিক সংস্থাগুলো। ক্ষুধার তাড়নায় ইতিমধ্যে কয়েক ডজন শিশু মৃত্যুর কোলে ঢলে পড়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img