রবিবার, মে ১৯, ২০২৪

ধর্মীয় গ্রন্থ ও প্রতীক অবমাননা বন্ধ করতে হবে : এরদোগান

ভারতের রাজধানী নয়াদিল্লীতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে এক যৌথ ঘোষণায়, ধর্মীয় গ্রন্থ ও প্রতীক অবমাননাসহ সব ধরনের ‘ধর্মীয় বিদ্বেষ’ বন্ধের আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা।

সম্মেলনে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭ তম অধিবেশনে গৃহীত রেজুলেশন উল্লেখ করে বলা হয়, “আমরা ধর্মীয় বিদ্বেষমূলক সমস্ত কাজ, ধর্মীয় প্রতীক ও পবিত্র গ্রন্থের বিরুদ্ধে সংগঠিত কার্যকলাপের তীব্র নিন্দা জানাই।”

এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এক সংবাদ সম্মেলনে বলেন, পুলিশি নিরাপত্তায় পবিত্র আল কুরআন পোড়ানো ‘স্পষ্ট উসকানি ও ঘৃণাত্মক অপরাধ’ এবং ‘কেউ যেন এটি আশা না করে যে আমরা এ বিষয়ে নীরবতা পালন করব।’

তিনি আরো বলেন, আরব ও মুসলিম দেশগুলোর দূতাবাসগুলোর সামনে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনা আরব ও মুসলিম বিশ্বে ‘ক্ষুব্ধ’ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

এরদোগান বলেন, পশ্চিমের কিছু কিছু দেশে মুসলিম ও শরণার্থীদের বিরুদ্ধে ঘৃণামূলক হামলাগুলো সহ্যসীমা অতিক্রম করেছে। কিছু কিছু অঞ্চলে তো এটি রীতিমতো ঘৃণার ঢেউ তৈরি করেছে।

তিনি আরো বলেন, দুর্ভাগ্যজনক বিষয় যে, যেসব দেশ সবসময় গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার কথা বলে বেড়ায় তারাই এমন বর্বরতার মুখে তিন বানরের খেলা খেলে। যেমন আমি কিছুই দেখতে পারি না, শুনতেও পাই না ও বলতেও পারি না।”

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img