শনিবার, মে ১১, ২০২৪

সিরিয়া ইস্যুতে সৌদিতে বৈঠকে বসতে যাচ্ছে আরব দেশগুলো

সিরিয়া ইস্যুতে বৈঠকে বসতে যাচ্ছে গালফ কো-অপারেশন কাউন্সিল বা উপসাগরীয় সহযোগী সংস্থা জিসিসি।

মঙ্গলবার (১১ এপ্রিল) কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজিদ আল আনসারী এক সংবাদ সম্মেলনে একথা জানান।

তিনি বলেন, আগামী শুক্রবার সৌদি আরবের জেদ্দায় সিরিয়া ইস্যুতে বৈঠকে বসতে যাচ্ছে জিসিসি। আমাদের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র প্রধান শেখ মুহাম্মাদ বিন আব্দুর রহমান বিন জাসিম আল ছানী এই বৈঠকে অংশগ্রহণ করতে আগামী শুক্রবার জেদ্দার উদ্দেশ্যে রওনা দিবেন।

বৈঠকে জিসিসির সদস্য ইরাক, মিশর, জর্দান ও আরব উপসাগরীয় রাষ্ট্রগুলো সিরিয়ার আরব লীগ ও ওআইসির সদস্যপদ পুনর্বহাল নিয়ে আলোচনা করবে।

রাজনৈতিক সংকট সমাধানে সিরিয় জনগণের আকাঙ্খা পূরণ ও এর জন্য নেওয়া পদক্ষেপগুলোতে আরব ঐক্য গঠনে কাতার তার পূর্বের অবস্থান বদলায়নি। আলোচনার মাধ্যমেই তা সমাধানের পক্ষে আমরা।

উল্লেখ্য, সম্প্রতি বিশ্ব রাজনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে সিরিয়া। খুনি আসাদ সরকারের পক্ষে বিপক্ষে পরাশক্তিধর রাষ্ট্র আমেরিকা ও রাশিয়া প্রত্যক্ষভাবে দেশটির সংঘাতে জড়িয়ে পড়লেও ইরান ও সৌদি বেছে নেয় পরোক্ষ সংঘাতের কৌশল বা প্রক্সি ওয়ার পলিসি।

অপরদিকে পরাশক্তি হিসেবে উত্থানের চেষ্টায় থাকা দেশ তুরস্কের সীমান্তবর্তী প্রতিবেশী রাষ্ট্র হওয়ায় তাদের জন্যও আরব দেশটি খুবই গুরুত্বপূর্ণ।

জেরুসালেম কেন্দ্রিক প্রাচীন শামের অংশ হওয়ায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলেরও নজর রয়েছে দেশটির উপর। গ্রেটার ইসরাইল গঠনের লক্ষ্যে সম্প্রতি অবৈধ রাষ্ট্রটি এক কদম এগিয়েও গিয়েছে দখলকৃত ফিলিস্তিন, জর্দান ও সিরিয়ার একাংশকে নিয়ে তাদের নতুন মানচিত্র প্রকাশের মাধ্যমে।

সূত্র: ডেইলি সাবাহ আল আরাবিয়া

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img