শনিবার, মে ১১, ২০২৪

রাশিয়ার জন্য গোপনে মিশরের ক্ষেপণাস্ত্র তৈরির খবর অস্বীকার

প্রত্যাখ্যাত হলো রাশিয়ার জন্য গোপনে ৪০ হাজার ক্ষেপণাস্ত্র তৈরির খবর। মঙ্গলবার (১১ এপ্রিল) ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবরে গোপনে রাশিয়ার জন্য ক্ষেপণাস্ত্র তৈরির যে অভিযোগ আনা হয়েছে মিশরের বিরুদ্ধে তা অনানুষ্ঠানিক ভাবে প্রত্যাখ্যান করেছে দেশটির রাষ্ট্রীয় একটি সূত্র।

সূত্রটির ভাষ্যমতে, আমেরিকান পত্রিকা ওয়াশিংটন পোস্ট মিশর গোপনে রাশিয়ার জন্য ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে সোমবার যে খবরটি প্রকাশ করেছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

মিশর সমস্ত আন্তর্জাতিক পক্ষের সাথে ভারসাম্যপূর্ণ নীতি অনুসরণ করে চলে। আর সেই নীতির লক্ষ্য হলো শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়ন।

জানা যায়, ওয়াশিংটন পোস্টের খবরে মিশরের বিরুদ্ধে গোপনে ৪০ হাজার ক্ষেপণাস্ত্র তৈরি ও তা রাশিয়ায় পৌঁছে দেওয়ার প্রস্তুতি নেওয়ার অভিযোগ আনা হয়। এতে সদ্য ফাঁস হওয়া মার্কিন গোয়েন্দা নথি ও মিশরের একটি বেসরকারি সংবাদমাধ্যমের উদ্ধৃতিও নিয়ে আসে পত্রিকাটি। গোয়েন্দা নথিতে মিশরকে মধ্যপ্রাচ্যে আমেরিকার বিশ্বস্ত মিত্র ও তার সরকারকে মার্কিন সুবিধাভোগী বা মদদপুষ্ট বলে উল্লেখ করা হয়।

মার্কিন মিত্র ও মদদপুষ্ট হয়েও রাশিয়ার জন্য ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়ে জানতে চাওয়া হলে এক মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সংবাদমাধ্যমকে জানান, সেখানে এমন কোনো তৎপরতা এখনো আমাদের চোখে পড়েনি।

এছাড়া মিশরের যে বেসরকারি সংবাদমাধ্যমের উদ্ধৃতি ওয়াশিংটন পোস্ট সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে এর প্রতিবাদ জানিয়েছে মিশরীয় পত্রিকা কর্তৃপক্ষ।

পত্রিকার ফেসবুক একাউন্টে প্রকাশিত এক বার্তায় তাদের নাম জড়িয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে যে খবর প্রকাশ করেছে তা সম্পূর্ণ বানোয়াট বলেও উল্লেখ করে তারা।

মিশরের রাষ্ট্রমালিকানাধীন কায়রো নিউজ চ্যানেলেও রাশিয়ার জন্য মিশরের ক্ষেপণাস্ত্র তৈরির সংবাদটি ভিত্তিহীন বলে প্রচার করা হয়।

রাষ্ট্রীয় সূত্র, রাষ্ট্রমালিকানাধীন টিভি চ্যানেল ও ওয়াশিংটন পোস্টে উদ্ধৃত মিশরীয় পত্রিকা কর্তৃপক্ষের বক্তব্যে ওয়াশিংটন পোস্টের খবরটি প্রত্যাখ্যাত হলেও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এখন পর্যন্ত এবিষয়ে কোনো আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

সূত্র: টিআরটি আরাবি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img