বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

আইসিজে-তে ইসরাইলের বিরুদ্ধে গণহত্যা মামলায় তুরস্কের যোগদান; স্বাগত জানালো হামাস

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলায় যোগদানের ঘোষণা দিয়েছে তুরস্ক। দেশটির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

শুক্রবার (৯ আগস্ট) টেলিগ্রামে এক বিবৃতিতে হামাস তুরস্কের এই সিদ্ধান্তকে ফিলিস্তিনিদের ন্যায় বিচারের সমর্থনে দেশটির জনগণ ও প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের পক্ষ থেকে একটি নিশ্চিতকরণ প্রক্রিয়া বলেও অভিহিত করে।

বিবৃতিতে বিশ্বের সকল দেশকে আন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিরুদ্ধে করা মামলায় যোগদানের আহ্বান জানায় হামাস। সেই সঙ্গে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বাহিনীর দখলদারিত্বের অবসান ঘটাতে এবং অত্র অঞ্চলের নিরাপত্তা ও শান্তির জন্য ইসরাইলি হুমকি মোকাবেলার জন্য একটি ঐক্যফ্রন্ট গঠনেরও আহ্বান জানানো হয়।

প্রসঙ্গত, গত বুধবার জাতিসংঘের উচ্চ আদালতে একটি ঘোষণাপত্র জমা দিয়েছে আঙ্কারা। যেখানে বলা হয়, আন্তর্জাতিক আদালতে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলায় যোগদান করতে যাচ্ছে তুরস্ক।

তুরস্কের আগে এই মামলায় যোগ দিয়েছে নিকারাগুয়া, কলম্বিয়া, লিবিয়া, মেক্সিকো, ফিলিস্তিন ও স্পেন। গত বছরের ডিসেম্বর মাসে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আন্তর্জাতিক আদালতে এই মামলাটি দায়ের করা হয়।

সূত্র: ইয়ানি সাফাক

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img