শনিবার, জুন ১৫, ২০২৪

ভারতে রাফাল যুদ্ধবিমান তৈরির প্রস্তাব দিল ফ্রান্স

ভারতে রাফাল যুদ্ধবিমান ও প্যান্থার সামরিক হেলিকপ্টার তৈরি প্রস্তাব দিয়েছে ফ্রান্স। সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

দু’দেশের আলোচনার সঙ্গে যুক্ত একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, মেক ইন ইন্ডিয়া’র প্রসারে ভারত এই অফার গ্রহণ করতে পারে।

সরাসরি কেনার চেয়ে দেশে তৈরি হলে খরচ অনেকটাই কম পড়বে। সম্প্রতি ভারত সফরে এসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ইমানুয়েল বোর্ন।
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভালসহ সাউথ ব্লকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দিল্লি-প্যারিস পারস্পারিক সামরিক সমঝোতা আরও বাড়ানোর কথা বলেছেন বোর্ন।

ভারতও তাতে কৌশলগতভাবে রাজি হয়েছে। এই আলোচনার ফাঁকেই রাফাল এবং প্যান্থার ভারতে তৈরির এই প্রস্তাব দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা জানিয়েছে।

প্যারিসের প্রস্তাব অনুযায়ী, প্রযুক্তি ও যন্ত্রাংশ ভারতে পাঠাবে ফ্রান্স। যেসব যন্ত্রাংশ ভারতে তৈরি করা সম্ভব, সেগুলো এখানেই তৈরি হবে। অন্যগুলো ফ্রান্স থেকে আসবে। একইসঙ্গে প্রযুক্তিও ভারতের সঙ্গে আদানপ্রদান করতে সম্মত হয়েছে ফ্রান্স।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ভারতের ‘মেক ইন ইন্ডিয়া’ মিশনের কথা উল্লেখ করেই এই প্রস্তাব দিয়েছেন ফরাসি কূটনীতিক।

সূত্র: হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার পত্রিকা ও সাউথ এশিয়ান মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img