শুক্রবার, মার্চ ১, ২০২৪

ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রবীণ অধ্যাপক আব্দুল মালেক ইন্তেকাল করেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রবীণ শিক্ষক অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেক ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার (৯ এপ্রিল) রাত ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেক ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করার পর থেকে দীর্ঘ অর্ধশত বছরেরও বেশি সময় ধরে বিভাগে শিক্ষাদান করেছেন। শিক্ষক হিসেবে তিনি শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন। ছাত্রছাত্রীদেরকে সবসময় আপনি বলে সম্বোধন করতেন।

অধ্যাপনার পাশাপাশি নানামুখি সামাজিক কার্যক্রমেও সম্পৃক্ত ছিলেন মুহাম্মদ আব্দুল মালেক। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইসলাম শিক্ষা বই তাঁর রচনা।

প্রবীণ এই শিক্ষাসাধকের ইন্তিকালে দেশের গুণীমহলে শোক নেমে এসেছে। ঢাবি ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশিদ তাঁর ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘আমার পিতৃতুল্য শিক্ষক প্রফেসর মুহাম্মদ আব্দুল মালেক স্যার আজ রাত ১০:০৫ চিকিৎসারত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।’

অন্যদিকে বিভাগের সাবেক শিক্ষার্থী ও লেখক মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী তার শিক্ষককে নিয়ে ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, ‘আমরা আমাদের আরেকজন শিক্ষককে হারালাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আব্দুল মালেক স্যার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কিছুক্ষণ আগে ইন্তিকাল করেছেন। স্যারের ইন্তিকালে একটা ইতিহাসের অবসান ঘটলো। মহান আল্লাহ রাব্বুল আলামিন স্যারের জীবনের তামাম নেক খেদমতকে কবুল করুন, গুনাহখাতাগুলো মেহেরবাণী করে ক্ষমা করে দিন এবং সর্বোপরি তাঁকে জান্নাতুল ফিরদাউসে স্থান দিন। মহান আল্লাহ তাঁর শোক সন্তপ্ত পরিবার, ছাত্র ও প্রিয়জনদেরকে সবরে জামিল দান করুন।’

আজ শনিবার বরিশালের স্বরূপকাঠিতে নিজ গ্রামে মসজিদের পাশে তাকে দাফন করার কথা রয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img