বুধবার, জুন ১৯, ২০২৪

করোনায় জর্জরিত ভারতের অন্ধ্রপ্রদেশে অজানা ভয়াবহ রোগের সংক্রমণে আক্রান্ত ৪০০ এবং মৃত ১

ইনসাফ | নাহিয়ান হাসান


করোনার প্রকোপে সবচেয়ে বেশি জর্জরিত দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যে দেখা দিয়েছে এক অজানা ভয়াবহ রোগের সংক্রমণ।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) ভারতের অন্ধ্রপ্রদেশের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে প্রকাশিত আল জাজিরার একটি ভিডিও ফুটেজ থেকে এই তথ্য পাওয়া যায়।

অন্ধ্রপ্রদেশের সরকারি কর্মকর্তাদের তথ্য অনুযায়ী গত শনিবার (৫ ডিসেম্বর) সর্বপ্রথম এই অজানা রোগের সংক্রমণে আক্রান্ত রোগী সনাক্ত হয়। এবং শেষ খবর পাওয়া পর্যন্ত এই অজানা রোগের সংক্রমণে আক্রান্তের সংখ্যা প্রায় ৪০০ এবং মৃতের সংখ্যা ১।

এই অজানা রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রধান লক্ষন হিসেবে উল্লেখ করা হয়, খিঁচুনি, বমিবমি ভাব এবং ক্রমাগত চেতনা হারিয়ে ফেলা।

অন্ধ্রপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রীকে এই বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আমরা এই অজানা রোগে আক্রান্তদের সকলকেই করোনা টেস্ট করিয়েছি এবং সকলের টেস্টই নেগেটিভ এসেছে। তাছাড়া রক্ত পরীক্ষা করেও বড় ধরনের কোনো রোগ সনাক্ত করা যায়নি।

তিনি বলেন, ভারত সরকার এই রোগটি নির্ণয় ও তদন্ত করে দেখার জন্য বিশেষজ্ঞদের একটি বিশেষ মেডিকেল টিম ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে।

বিশেষজ্ঞ টিমের একজন সদস্য বিজ্ঞানী এস এন সিনহা আল জাজিরাকে জানান, তারা গবেষণার জন্য দুধ,পানি ও তেলের নমুনা ছাড়াও ৭০ ধরনের খাদ্য নমুনা এবং ৭০ থেকেও বেশি রক্তের নমুনা সংগ্রহ করেছেন।

এস এন সিনহা বলেন, গবেষণার পরই আমরা কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারবো এবং এই অজানা রোগের পিছনের মূল কারণ সম্পর্কে অবগত হতে পারবো। তবে আমরা ধারণা করছি যে, ধাতু এবং কীটনাশকের বিষক্রিয়ার ফলে এমনটি হয়ে থাকতে পারে।

উল্লেখ্য, ভারতে করোনার প্রকোপে সবচেয়ে বেশি জর্জরিত রাজ্য হল দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ। রাজ্যটিতে এখন পর্যন্ত ৮ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img