সোমবার, জুন ২৪, ২০২৪

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা ব্যর্থ, ভারতে তীব্র হতে পারে কৃষক আন্দোলন

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সঙ্গে কৃষক নেতাদের বৈঠকে কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। কৃষকদের দাবি মানতে নারাজ সরকার।

বুধবার কৃষক নেতাদের সঙ্গে কেন্দ্রের যে বৈঠক হওয়ার কথা ছিল তা হচ্ছে না। ফলে আগামীকাল থেকে আরও তীব্র হতে পারে কৃষক আন্দোলন।

নতুন ৩ কৃষি আইন বাতিলের দাবিতে অনড় থেকেই মঙ্গলবার ভারত বনধের দিন সন্ধ্যায় অমিত শাহ’র সঙ্গে আলোচনায় বসেছিলেন কৃষক নেতারা। টানা কয়েক ঘণ্টা বৈঠকের পর অল ইন্ডিয়া কিষান সভার নেতা হান্নান মোল্লা সংবাদমাধ্যমে বলেন, নতুন কৃষি আইন প্রত্যাহার করতে নারাজ কেন্দ্র।

বুধবার সরকারের সঙ্গে কৃষকদের কোনো বৈঠক হবে না। অমিত শাহ জানিয়েছেন কাল কিছু প্রস্তাব কৃষকদের দেওয়া হবে। কৃষক নেতারা সেসব প্রস্তাব নিয়ে আগামীকাল আলোচনা করবেন।

অন্যদিকে, ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকায়েত সংবাদমাধ্যমে বলেন, কাল বৈঠক হবে কিনা তা নিয়ে আমরা আমাদের নেতাদের সঙ্গে আলোচনায় বসব।

অমিত শাহ’র সঙ্গে বৈঠকে কৃষকদের বলা হয়েছে, বুধবার এপিএমসি নিয়ে কিছু প্রস্তাব কৃষকদের দেওয়া হবে। পাশাপাশি ন্যুনতম সহায়ক মূল্য যে প্রত্যাহার করা হবে না তাও লিখিত আকারে দিতে রাজী সরকার। কিন্তু নতুন ৩ কৃষি আইন প্রত্যাহার করা হবে না।

অন্যদিকে, অমিত শাহ’র সঙ্গে বৈঠকের ফলাফল নিয়ে আগামীকাল সকালে দিল্লির সিংঘু সীমান্তে বৈঠকে বসছেন দেশের ৪৩ কৃষক নেতা। সেখানেই আগামী করণীয় ঠিক হবে। ওই বৈঠকে থাকছেন ১৩ কৃষক নেতা যারা মঙ্গলবার অমিত শাহ’র সঙ্গে বৈঠকে অংশ নিয়েছিলেন।

প্রায় তিন মাস ধরে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন ভারতের কৃষকরা। প্রথমে পাঞ্জাবের মধ্যেই তাদের এই আন্দোলন সীমাবদ্ধ ছিল। সপ্তাহ দুয়েক আগে তা এসে পৌঁছ যায় রাজধানী দিল্লিতে। দিল্লি-পাঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা সীমানাতেও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন হাজার হাজার কৃষক।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img